• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

‘স্টেট অব দ্য ম্যাপ এশিয়া ২০১৯’ সম্মেলন ঢাকায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

ডিজিটাল ম্যাপ বিনামূল্যে ব্যবহারের সুবিধা প্রদানকারী প্লাটফরম ওপেন স্ট্রিট ম্যাপের একটি বার্ষিক আঞ্চলিক সম্মেলন ‘স্টেট অফ দ্য ম্যাপ এশিয়া’। এই সম্মেলন প্রতিবছর এশিয়ার বিভিন্ন দেশ আয়োজন করা হয়। এবার সম্মেলনটির আয়োজনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ।

এটি নভেম্বর মাসের এক ও দুই তারিখে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ (কেআইবি) এ অনুষ্ঠিত হবে। এই সম্মেলনটির আয়োজন করেছে ‘ওপেন স্ট্রিট ম্যাপ বাংলাদেশ ফাউন্ডেশন’।

এখন পর্যন্ত ভারত, নেপাল, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রসহ প্রায় ১৫টি দেশের প্রতিনিধিরা তদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

এছাড়া ফেইসবুক, অ্যাপল, ম্যাপবক্স, গ্লোবাল লজিক, ম্যাপিলারিসহ এই বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় সরকারী ও বেসরকারী সংস্থা এতে অংশ নিবে।

এ আন্তর্জাতিক সম্মেলনে তরুণদের জিআইএস এবং ওপেন সোর্স প্রযুক্তির আধুনিকতম ধারার সঙ্গে তথ্যপ্রযুক্তিনির্ভর কার্যক্রমে সম্পৃক্ত হতে আগ্রহী করে তুলবে। একই সঙ্গে পরিকল্পিত, প্রযুক্তিনির্ভর, আধুনিক শহর হিসেবে ঢাকাকে বিশ্বের অন্যতম স্মার্ট শহরের তালিকায় অন্তর্ভুক্তিতেও এ সম্মেলন ভূমিকা পালন করবে।

দুই দিনব্যাপী এ আয়োজনে জিআইএস ও মুক্ত সোর্স প্রযুক্তিখাতের নানা নতুন বিষয়বস্তু নিয়ে একক উপস্থাপনা, প্যানেল আলোচনা, ওয়ার্কশপসহ প্রায় চল্লিশটিরও বেশি সেশন হবে।

আগ্রহীরা ফেসবুকের ‘স্টেট অব দ্য ম্যাপ এশিয়া’ পেজ অথবা stateofthemap.asia ওয়েবসাইট থেকে নিবন্ধনের মাধ্যমে টিকিট সংগ্রহ করতে পারবেন।