• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সিন্ধু পাড়ের চলচ্চিত্র উৎসবে দুই পুরস্কার জিতলো `মায়া`

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ আগস্ট ২০২০  

ভারতের দিল্লিতে ১ থেকে ৯ আগস্ট অনুষ্ঠিত হয় ইন্দাস ভ্যালী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দক্ষিণ এশিয়ার দেশ সমূহের সেরা চলচ্চিত্রগুলো উৎসবে প্রতিযোগিতা করে।

উৎসবের বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমাটি ২ টি পুরস্কার জিতেছে।  

ফিচার ফিল্ম প্রতিযোগিতা বিভাগে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া: দ্য লস্ট মাদার’র জন্য ‘জুরি মেনশন ডিরেক্টর’ পেয়েছেন মাসুদ পথিক এবং ‘জুরি মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’।

দিল্লি ইন্দুস ভ্যালী চলচ্চিত্র উৎসবে দুই পুরস্কার জিতলো ‘মায়া’উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতা পুরস্কার পেয়েছেন। যেমন- ‘মান্টো’ চলচ্চিত্রের জন্য পরিচালক নন্দিতা দাস পেয়েছেন সেরা বায়োপিক্যাল চলচ্চিত্রের পুরস্কার, বিশাল ভরদোয়াজ পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার ‘পটাক্কা’ চলচ্চিত্রের জন্য। উৎসবের সেরা অভিনেতা হয়েছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। এছাড়াও পাকিস্তান ও শ্রীলংকা পেয়েছে একাধিক পুরস্কার। উৎসবের ফেসবুক পেজে লাইভ প্রোগ্রামের মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হয়েছে।  

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘মায়া: দ্য লস্ট মাদার’ একটি র-রিয়ালিজম ধারার সিনেমা। বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুর সত্য কাহিনির উপর নির্মিত সিনেমাটিতে আহমান বাংলার গ্রামীণ বাস্তবতার ভেতর বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর যাপিত জীবনকে তুলে আনা হয়েছে। আত্মপরিচয়ের টানাপোড়েনও উঠে এসেছে। পাশাপাশি প্রাচ্য দর্শনের অনেক প্রশ্ন, জীবনবোধ নান্দনিকভাবে ভিজ্যুয়াল হয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমায়।

এর আগে সিনেমাটি টেগোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ‘বেস্ট ন্যারেটিভ ফিচার ফিল্ম’ পুরস্কার পেয়েছে এবং ১৫ ফিল্ম ফেস্টিভ্যালে ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমাটি নির্বাচিত হয়েছে।

‘মায়া: দ্য লস্ট মাদার’ কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা এবং বিশ্বখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ চিত্রকর্ম ‘ওমেন’ অবলম্বনে নির্মিত।  

সিনেমাটিতে অভিনয় করেছেন- মুমতাজ সরকার (কলকাতা), প্রাণ রায়, জ্যোতিকা জ্যোতি, দেবাশিস কায়সার, নাজমা আকতার, নারগিস আকতার, ঝুনা চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, আসলাম সানী, ড. শাহাদাত হোসেন নিপু, সাইফুল মজিদ প্রমুখ।

উৎসব পরিচালক হর্স নারায়ন প্রেরিত এক ইমেইল বার্তায় পুরস্কারের বিষয়ে নিশ্চিত করা হয়েছে এবং সনদপত্রও প্রেরণ করা হয়েছে। ‘মায়া: দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রের পরিচালক মাসুদ পথিক’কে পুরস্কার হস্তান্তর করা হয়েছে।