• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মৃত্যুর ১২৮ বছর পর আকাশচারীকে নিয়ে চলচ্চিত্র

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

 


মৃত্যুর ১২৮ বছর পর বাংলার প্রথম আকাশচারীকে নিয়ে নির্মিত হয়েছে স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘ইন সার্চ অব জিনেট ভানতাসেল’।

রোববার (৮ মার্চ) রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে প্রদর্শিত হয় এ চলচ্চিত্র।

চলচ্চিত্রটি নির্মাণ করেছে এলিজা বিনতে এলাহী। বিশ্ব ও বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপত্যগুলো ঘুরে দেখছেন তিনি। ঐতিহ্যবাহী প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলো পরিদর্শন করছেন। পাশাপাশি সেগুলোর বিষয়ে সবাইকে জানাতে ভ্রমণ চলচ্চিত্র বা ট্রাভেল ভিডিও নির্মাণ করছেন।

বাংলায় প্রথম বেলুন আকাশচারী জিনেট ভানতাসেল ছিলেন একজন মার্কিন তরুণী। তৎকালীন ঢাকার নবাবদের আমন্ত্রণে তিনি আমেরিকা থেকে ঢাকায় আসেন।

আকাশচারী মার্কিন নারী জিনেট ভানতাসেল বাংলাদেশে আসেন ১৮৯২ সালের ১৬ মার্চ। ঢাকার নবাব আহসান উল্লাহর আমন্ত্রণে তিনি ঢাকায় আসেন। বুড়িগঙ্গা নদীর ওপর থেকে বেলুনে চড়ে জলরাশি পাড়ি দিতে আকাশে উড়েন জিনেট ভানতাসেল। দুঃসাহসিক এই অভিযান নিজ চোখে দেখতে নদীর দুই পাড়ে ভিড় জমান হাজারো মানুষ। আর নবাবরা সেটি দেখেন আহসান মঞ্জিলের ছাদে বসে।

তবে ভানতাসেলের সেই দুঃসাহসিক অভিযানের সমাপ্তি ঘটে দুর্ঘটনার মধ্য দিয়ে। নদী পাড়ি দিয়ে আহসান মঞ্জিলের ছাদে নামার কথা ছিল তার। কিন্তু বৈরি আবহাওয়ার কারণে আহসান মঞ্জিলের ছাদে নামা সম্ভব হয়নি। এ অভিযানে দুর্ঘটনার শিকার হয়ে মারা যান তিনি।

এই ধরণের চলচ্চিত্র নির্মাণের জন্য এলিজা বিনতে এলাহীকে সাধুবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, এটি একটি মৌলিক গবেষণা হয়েছে। যদি আপনি কখনো উন্মাদ না হন, উন্মাদনায় আসক্ত না হন, তাহলে আপনি কখনোই বড় মানুষ হতে পারবেন না। কখনোই সমাজকে কিছু দিতে পারবেন না।

অনুষ্ঠানে আরাে বক্তব্য রাখেন বাংলাদেশ স্থাপত্য অধিপ্তরের মূখ্য স্থপতি শামিম আমিনুর রহমান।