• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মুশফিক-মাহমুদউল্লাহর সেঞ্চুরি জুটিতে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মে ২০২১  

এক ওভারে জোড়া উইকেট, হঠাৎ বিপদে বাংলাদেশ। ধনঞ্জয়া ডি সিলভার টানা দুই বলে দুই ব্যাটসম্যান ফিরে গেলে ৯৯ রানে ৪ উইকেট হারিয়ে বসে টাইগাররা। এই অবস্থায় আরেকটি উইকেট হারালে দুইশ করাই হয়তো কঠিন হয়ে যেতো।

এমন বিপদ থেকে দলকে উদ্ধার করেছেন দুই ‘ভায়রা ভাই’ মুশফিকুর রহীম আর মাহমুদউল্লাহ রিয়াদ। পঞ্চম উইকেটে দারুণ ব্যাটিং করে সেঞ্চুরি জুটি গড়েছেন তারা, তাতেই বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত মুশফিক-মাহমুদউল্লাহর জুটিটি অবিচ্ছিন্ন ১০০ রানে। ৪২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৯৯ রান। মুশফিক ৭৬ আর মাহমুদউল্লাহ ৪৬ রানে অপরাজিত আছেন।

মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক তামিম। ইনিংসের দ্বিতীয় ওভারেই ধাক্কা। দুশমন্ত চামিরার দ্রুতগতির এক ডেলিভারিতে (১৪৬.৫ কিলোমিটার/ঘন্টা) ড্রাইভ করতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ হন লিটন।

এ নিয়ে সর্বশেষ পাঁচ ইনিংসে তৃতীয়বারের মতো শূন্যতে আউট হলেন ডানহাতি এই ওপেনার। জিম্বাবুয়ের বিপক্ষে গত বছরের মার্চে ১৭৬ রানের ইনিংসের পর সাত ইনিংসে পঁচিশের ঘরও ছুঁতে পারেননি একবার।

দলীয় ৫ রানে প্রথম উইকেট হারানোর পর সাকিব আর তামিম দেখেশুনে এগোচ্ছিলেন। দুজনই অবশ্য একটু ধীরগতিতে ব্যাট করতে থাকেন, তবু জুটিটা মোটামুটি জমে উঠেছিল। কিন্তু ৩৮ রানের এই জুটিটি ভেঙে যায় ইনিংসের ১৩তম ওভারে।

দানুশকা গুনালিকার স্লোয়ার ঘূর্ণি ডেলিভারি ডাউন দ্য উইকেটে গিয়ে বোলারের মাথার ওপর দিয়ে তুলে মারতে চেয়েছিলেন সাকিব। কিন্তু বলের গতি বুঝতে না পেরে ব্যাট চালিয়ে লংঅনে সহজ ক্যাচ হন বাঁহাতি এই ব্যাটসম্যান। ৪৩ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ।

তারপর তামিম আর মুশফিকের ৫৬ রানের জুটি। তামিম দারুণ খেলে ফিফটি তুলে নেন। সর্বশেষ নয় ইনিংসে যেটি তার ষষ্ঠ পঞ্চাশোর্ধ্ব ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে টানা দুই সেঞ্চুরির (১৫৮ আর ১২৮*) পর মাত্র একবারই দশের নিচে আউট হয়েছেন এই ওপেনার।

ওপেনিংয়ে তরুণ সঙ্গীরা যখন একের পর এক ব্যর্থতার পরিচয় দিচ্ছেন, তামিম তখন ভরসা দিচ্ছেন দলকে। অভিজ্ঞতা বাজারে কিনতে পাওয়া যায় না, সেটাই যেন বারবার বোঝাচ্ছেন বাঁহাতি এই ওপেনার।

দারুণ খেলে ক্যারিয়ারের ৫১তম ফিফটি তুলে নেন টাইগার ওয়ানডে অধিনায়ক। তবে ভাগ্য সহায় হয়নি এরপর। ধনঞ্জয়া ডি সিলভার এক ইয়র্কার ডেলিভারি বুটের কানায় লেগে যায় তামিমের।

তামিম তাতে রিভিউও নিয়েছিলেন। কিন্তু লাভ হয়নি। রিপ্লেতে দেখা যায় উইকেট হিট করেছে বল। এর পরের ডেলিভারিতে আরও এক এলবিডব্লিউ। এবার প্যাডেল সুইপ খেলতে গিয়ে হাস্যকরভাবে আউট মোহাম্মদ মিঠুন (০)। তিনিও রিভিউ নিয়েছিলেন, কিন্তু কাজ হয়নি। ৯৯ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। সেখান থেকে মুশফিক-মাহমুদউল্লাহর প্রতিরোধ।