• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভর্তি পরীক্ষায় ঢাবি ছাত্রলীগের সহযোগিতায় মুগ্ধ অভিভাবকগণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ব্যবসায় অনুষদভুক্ত গ ইউনিটে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন রকম সহযোগিতায় মুগ্ধ হয়েছেন শিক্ষার্থীদের সাথে আগত অভিভাবকরা।

বিশ্ববিদ্যালয় এলাকায় শিক্ষার্থীদের সুবিধার জন্য ছাত্রলীগের পক্ষ থেকে আরো ছিল ‘তথ্যপ্রদান ও শিক্ষার্থী সহায়তা কেন্দ্র’, ‘সুপেয় পানির ব্যবস্থা’ আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ ও ‘ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম’।

শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।শুক্রবার সকাল থেকে গ ইউনিটে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নীলক্ষেত মোড়, পলাশী মোড়, শাহবাগ মোড়, দোয়েল চত্বর এলাকা থেকে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ সেবা দেয়া হয়।

“পরীক্ষার মাত্র ১০ মিনিট আগে ভুল কেন্দ্রে উপস্থিত হয় এক পরীক্ষার্থী। সেখান থেকে ১০ মিনিটে রিক্সায় সঠিক কেন্দ্রে যাওয়া কোনোভাবেই সম্ভব ছিলো না। পরে ছাত্রলীগের বাইক সার্ভিস দিয়ে তাকে পরীক্ষা কেন্দ্রে পৌছে দেয়া হয়।

পরীক্ষা শেষে মেয়েকে না খুঁজে পেয়ে আর্তনাদ করছিলেন এক বাবা। পরে ছাত্রলীগের হেল্প টিম নিয়ে মেয়েকে খুঁজে বের করে বাবার হাতে তুলে দেয়া হয়।”

ছাত্রলীগের এমন সহযোগিতার ভূয়সী প্রশংসা করতে শোনা যায় অভিভাবকদের। লেকচার থিয়েটার ভবন, ক্যাম্পাস শ্যাডোতে বসে আড্ডা দিচ্ছিলেন কয়েকজন অভিভাবক। দেশের বিভিন্ন জেলা থেকে এসেছেন তারা। বৃষ্টিস্নাত সকালে অনেকে ক্যাম্পাসে আসেন পরীক্ষার কিছুক্ষণ আগে। এতে আসন খুঁজে পেতে ঝামেলায় পড়েন পরীক্ষার্থী ও অভিভাবকরা। আসন ও কেন্দ্র খুঁজে পেতে ছাত্রলীগের নেতা কর্মীরা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন বলে জানান তারা।

একজন অভিভাবক বলেন, ”ছাত্রলীগের নেতা কর্মীরা এরকম কাজ করে গেলে দেশ পরিবর্তন হওয়াটা সময়ের ব্যাপার। আর এটাই বঙ্গবন্ধুর আদর্শ।’

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে ক্যাম্পাসে ছাত্রদের সহযোগিতায় কাজ করতে দেখা যায়। সাথে তাদের অনুসারীরাও নিরলস পরিশ্রম করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষায় ১ হাজার ২৫০টি আসনের জন্য আবেদন করেন ২৯ হাজার ৫৮জন শিক্ষার্থী।

শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মোট ৫৬টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।