• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাবুগঞ্জে বিনাধান (আউস) ১৯ কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

বরিশালের বাবুগঞ্জের চাঁদপাশা ইউনিয়নের ভবানীপুর গ্রামে বাংলাদেশ পরমানু গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চফলনশীল বিনাধান-এর সম্প্রসারনের লক্ষ্যে ধান কর্তন ও কৃষকদের নিয়ে মাঠ দিবস-২০১৯ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২২ই আগস্ট) দুপুরে বিনা ধান কর্তন ও মাঠ দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাঁদপাশা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনিসুর রহমান স্বপনের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বরিশাল অঞ্চল কৃর্ষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সাইনুর আজম খান,বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিজ প্রত্যায়ন এজেন্সী (ডিএসসিও) মোহাম্মদ আলী জিন্নাহ,বাবুগঞ্জ উপজেলা কৃর্ষি কর্মকর্তা মোসাম্মৎ মরিয়ম আক্তার, রহমতপুর বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. বাবুল আকতার,ফলজ গবেষনা সম্প্রসারন বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা এমদাদুল হক, কৃষক আমিনুল ইসলাম ও কৃষক আঃ জলিল।

এসময় কৃষক আঃ জলিল বলেন, যদিও আমাদেরকে বিনা ধান-১৯ (আউস) এর বিজ কৃর্ষি বিভাগ থেকে সরবরাহ করা হয়েছে মাত্র ৯০ থেকে ১’শ দিনের মধ্যে আমরা ভালো ফলন পেয়েছে কিন্তু দেখা যায় ফলন উৎপাদন করতে গিয়ে দৈনিক আমাদের ৬’শ টাকা লেবার খরচ পরে যায় আর সেখানে ধান বিক্রি করতে গিয়ে ৪’শ টাকা দরে মন বিক্রি করতে হয় তাহলে তো আমাদের মত কৃষক বাচবে না।

আমাদের ফলন ভালো হয়েছে এতে আমরা খুশি হয়েছি। অপরদিকে কৃর্ষি বিভাগ যদি কৃষকদের কাছ থেকে বিজ ক্রয় করেন তাহলে হয়ত কৃষক বেছে থাকতে পারবে।

কৃষকরা বলেন যে পরিমান বিনা ধানের ফলন হয়েছে এতে তাদের একর প্রতি ৪০ মনের মত ধান পাওয়া যাবে তারা ৭ একর জমিতে বিনাধান-১৯ (আউস) চাষ করেছে।

কৃষক জাকির হোসেন মোল্লা বলেন, আগে তার ২৮ শতাংশ জমিতে ১০ থেকে ১২ মন আমন পাওয়া যেত। তাছাড়া বাকি সময় জমি অনাবাদি পড়ে থাকত।

এখন বিনাধান-১৯ চাষ করার পাশাপাশি আমরা আউস.মশুর ও আমন সহ তিন ফসল ফলাই যার ফলে এখন জমি অনাবাদি পড়ে থাকে না।

অনুষ্ঠানের প্রধান অতিথি বরিশাল আঞ্চলিক কৃর্ষি সম্প্রসারনের অতিরিক্ত পরিচালক সাইনুর আজম খান বলেন, বর্তমান সরকার একজন কৃষি বান্ধব সরকার।

আমাদের দেশে ৩’শ মেট্রিক টন চালের প্রয়োজন আমাদের এবার ৪’শ মেট্রিক টন চাল উৎপাদন হয়েছে।

অন্যদিকে এত পরিমান চাল রাখার মত সরকারের সেরকম কোন গুদাম না থাকার কারনে কৃষকদের কাছ থেকে সরকার ধান ক্রয় করেনি। ধান ক্রয় করে সরকার সেই ধান রাখবে কোথায়।

তিনি কৃষকদের বলেন আপনারা জমিতে ভাল ফসল পেতে হলে ভালমানের বিজ যন্ত্র সহকারে রাখার আহবান জানান।

এর পূর্বে বিনা ধান কৃর্ষি বিভাগ থেকে সহায়তা পাওয়া বিজ থেকে তাদের যে ফসল হয়েছে সেখান থেকে কৃর্ষি কর্মকর্তাদের উপস্থিতিতে কর্তন করে পরে তা মাড়াই করে ধান ভিন্ন করা হয়।