• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাদেশের আইটি খাতে জাপানি বিনিয়োগের আহ্বান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি (আইটি) খাতে জাপানি বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নবনিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নওকি ইতো পররাষ্ট্রমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় মন্ত্রী এই আহ্বান জানান।

জাপানের রাষ্ট্রদূত হিসেবে যোগদানের পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরচিয়পত্র উপস্থাপনের পরে এটি পররাষ্ট্রমন্ত্রীর সাথে রাষ্ট্রদূতের প্রথম সৌজন্য সাক্ষাৎ। বৈঠকে উভয়ে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু নিয়ে আলাপ করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জাপান কর্তৃক ‘দক্ষ কর্মী’ নিয়োগের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য নবনিযুক্ত রাষ্ট্রদূতের মাধ্যমে জাপান সরকারকে ধন্যবাদ জানান।

মন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশ বিভিন্ন স্থানে উচ্চমানের হাইটেক-পার্ক স্থাপন ও উচ্চ প্রযুক্তি উত্পাদনের মাধ্যমে ডিজিটাল অর্থনীতির দিকে এগিয়ে চলেছে। বর্তমানে প্রায় সকল হাইটেক-পার্ক অবকাঠামোগত ভাবে বিনিয়োগের জন্য প্রস্তুত। এসব খাতে জাপান সরকারকে বিনিয়োগের আহ্বান জানান মন্ত্রী।

ড. একে আব্দুল মোমেন এ সময় রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপানকে সহযোগীতা অব্যাহত রাখারও অনুরোধ জানান।

রাষ্ট্রদূত রোহিঙ্গাদের জন্য জাপানি মানবিক সহায়তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছা-প্রত্যাবাসন এবং তাদের পুনর্বাসনের জন্য বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রাখারও ঘোষণা দেন।