• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাদেশে উগ্রবাদ দমনে সহায়তা বাড়াবে যুক্তরাষ্ট্র

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

বাংলাদেশে উগ্রবাদ দমনে একসঙ্গে কাজ করার এবং আরো সহায়তা বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

রাজধানীর কুড়িলে বসুন্ধরা কনভেনশন সেন্টারে দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে সিটিটিসি, ইউএস-এইড ও ইউএন।

রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, ‘ইউএস সরকার উগ্রবাদ প্রতিরোধে ২০১৬ সাল থেকে বাংলাদেশের সঙ্গে কাজ করছে। উগ্রবাদ দমনে ইতিমধ্যেই ৩৫ মিলিয়ন ডলার সহায়তা প্রদান করা হয়েছে। প্রয়োজনে আরো সহায়তা করতে ইউএস সরকার প্রস্তুত রয়েছে।’

অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সিটিটিসিইউর প্রধান মনিরুল ইসলাম, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের বক্তারা বিশ্বজুড়ে সহিংস চরমপন্থা মোকাবিলার বিস্তৃত পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তারা গবেষক, উন্নয়ন সহযোগী, রাজনীতিবিদ, আইন প্রয়োগকারী সংস্থা এবং নাগরিক সমাজকে সহিংস উগ্রবাদ উসকে দেয়ার কারণগুলোর বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করার আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসিইউ) প্রধান মনিরুল ইসলাম বলেন, সমন্বয়ের মাধ্যমে উগ্রবাদবিরোধী কাজ করার প্ল্যাটফর্ম তৈরি হয়নি। এই সম্মেলনের মাধ্যমে তা শুরু হলো। আলোচনার মাধ্যমে উগ্রবাদ দমন প্রায় অসম্ভব হয়ে পড়েছে। তাই আইনগত ব্যবস্থার মাধ্যমে পুনর্বাসন কার্যক্রম চালিয়ে বিপথগামীদের সুস্থ জীবনে ফিরিয়ে আনতে হবে।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, উগ্রবাদ শুধু বাংলাদেশের জন্যই নয়, পুরো বিশ্বের জন্য থ্রেট। উগ্রবাদ নির্মূলে নারীরা উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে। তাদের হাত ধরেই এই সংকট সমাধানের পথ খুঁজতে হবে।’ আন্তর্জাতিক অংশীজনদের উগ্রবাদ বিরোদী কার্যক্রমে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সরকার, নাগরিক সমাজ এবং শিক্ষা-গবেষণা ক্ষেত্রের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নিচ্ছেন। এ সম্মেলনে অংশগ্রহণকারীরা সহিংস উগ্রবাদ প্রতিরোধ ও মোকাবিলার ক্ষেত্রে তাদের চিন্তা ও প্রচেষ্টাগুলো তুলে ধরবেন এবং বাংলাদেশ সরকারের কাছে জমা দেয়ার জন্য জাতীয় কৌশলের খসড়া তৈরি করবেন।