• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশের প্রথম বাণিজ্যিক সৌর প্লান্টের উৎপাদন শুরু

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

 


চুক্তির নির্ধারিত সময়ের দু’মাস আগেই মংলায় নির্মাণাধীন দেশের প্রথম ভাসমান সৌরবিদ্যুত প্লান্ট থেকে প্রথমধাপে প্রাথমিকভাবে বিদ্যুত উৎপাদন শুরু হয়েছে। ১৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ভাসমান এ সৌরবিদ্যুত কেন্দ্র থেকে চলতি সপ্তাহে উৎপাদিত ২ মেগাওয়াট বিদ্যুত পরীক্ষামূলক পৌরসভার পানি শোধনাগারের প্রকল্পে ব্যবহার করা হচ্ছে। বাকি ১৩ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন আগামী দুবছরের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। ভাসমান এ সৌরবিদ্যুত কেন্দ্র বাস্তবায়নে ভারত সরকার মংলা পোর্ট পৌরসভাকে দিয়েছে ১৫০ কোটি টাকা। ভারতীয় ও বাংলাদেশী একটি কোম্পানির সঙ্গে গত ২৩ জুন মংলা পোর্ট পৌর কর্তৃপক্ষের এ বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

মংলা পোর্ট পৌরসভার প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, একটি ভারতীয় ও দেশী একটি কোম্পানির সঙ্গে গত ২৩ জুন মংলা পোর্ট পৌর কর্তৃপক্ষের এ বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। মংলা পোর্ট পৌরসভার মাছ মারা এলাকায় পানি শোধনাগার কেন্দ্রের দুটি পুকুর ও পুকুরপাড়ে ১৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ভাসমান ও পুকুরধার সৌর বিদ্যুত কেন্দ্র প্রকল্পটি দুই বছরের মধ্যে বাস্তবায়ন করার লক্ষ্যে জুলাই মাস থেকে কাজ শুরু করা হয়। চুক্তি অনুযায়ী ভারত সরকারের দেয়া অফেরতযোগ্য ১৫০ কোটি টাকা ব্যয়ে প্রথম পর্যায়ে আগামী ডিসেম্বর মাসের মধ্যে ২৫ কোটি টাকা ব্যয়ে সোলার পাওয়ার প্লান্ট থেকে ২ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করে তা সরবরাহ করার কথা থাকে। কিন্তু প্রথম পর্যায়ের নির্ধারিত সময় শেষ হবার দুমাস আগেই চলতি অক্টোবর মাস থেকে এ কেন্দ্র থেকে বিদ্যুত উৎপাদন শুরু করা সম্ভব হয়েছে। অপরদিকে চুক্তির অপর শর্ত অনুযায়ী ১২৫ কোটি টাকা ব্যয়ে আগামী ২ বছরের মধ্যে বাকি ১৩ মেগওয়াট বিদ্যুত উৎপাদন করা হবে এ প্রকল্প থেকে। এই ১৫ মেগাওয়াট ভাসমান সৌরবিদ্যুত কেন্দ্রের উৎপাদিত বিদ্যুত মোংলা পোর্ট পৌরসভা ব্যবহার করার পর উদ্বৃত্ত বিদ্যুত জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

মংলা পোর্ট পৌরসভার মেয়র জুলফিকার আলী জানান, সোলার পাওয়ার প্যান্ট স্থাপন পরিবেশবান্ধব এবং টেকসই উন্নয়ন প্রকল্প। এ প্রকল্পের প্রথম দফার কাজ সম্পন্ন হয়েছে। পানি শোধনাগারের পুকুর পাড়ে সোলার বসিয়ে উৎপাদিত বিদ্যুত গত শুক্রবার থেকে পরীক্ষামূলকভাবে পানি প্রকল্পে ব্যবহার করা হচ্ছে। তিনি আরও জানান, সব কিছু ঠিকঠাক থাকলে আগামী দুবছরের মধ্যেই এ পুকুর পাড় ও পুকুরের মধ্যে ভাসমান সোলার প্লান্ট বসিয়ে মোট ১৫ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করা সম্ভব হবে। পরে এসব বিদ্যুত মংলা পোর্ট পৌর এলাকায় ব্যবহার করার পর উদৃত্ত বিদ্যুত জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।