• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জামিন পেলেও মুক্তি মিলছে না মিন্নির

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৯  

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় গ্রেপ্তার হওয়া তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে বৃহস্পতিবার জামিন দিয়েছেন হাইকোর্ট।

আইনি প্রক্রিয়া সম্পন্ন করে মিন্নিকে জামিনে মুক্ত করতে এখনও চার থেকে পাঁচদিন সময় লাগবে বলে জানান বরগুনার আদালতে মিন্নির আইনজীবী মাহবুবুল বারী আসলাম।

অ্যাডভোকেট মাহবুবুল বারী আসলাম বলেন, হাইকোর্ট মিন্নির জামিনের আদেশ দিয়েছেন। এই আদেশের কপি ডাকযোগে বরগুনার আদালতে পৌঁছাতে হবে। এই আদেশে মিন্নির জামিনের বিষয়ে বরগুনার যেকোনো একটি আদালতের কথা উল্লেখ থাকবে।

সেই আদালতে মিন্নির জামিনের জন্য মিস কেসের মাধ্যমে বন্ড দাখিল করতে হবে। আদালতে মিস কেস দাখিলের পর আইনানুগভাবে মিনির জামিনের আদেশ পৌঁছাবে বরগুনা কারাগারে। এরপর মিন্নি কারাগার থেকে মুক্তি পাবে।

তিনি আরো বলেন, শুক্রবার ও শনিবার আদালত বন্ধ। শুক্রবার যদি বিচারপতিরা মিন্নির জামিন আদেশে স্বাক্ষরও করেন, তাহলে স্বাক্ষরিত ওই জামিন আদেশ ডাকযোগে সোমবার কিংবা মঙ্গলবার বরগুনা আদালতে পৌঁছাবে।

কেননা শুক্রবার ও শনিবারও ডাকবিভাগ বন্ধ থাকে। তাই মিন্নির জামিনের আদেশ হলেও আগামী সোমবার কিংবা মঙ্গলবারের আগে কারাগার থেকে মিন্নির মুক্ত হওয়ার সম্ভাবনা কম।

এক প্রশ্নের উত্তরে আইনজীবী মাহবুবুল বারী আসলাম বলেন, জামিন আদেশের মাধ্যমে যেসব রুল নিষ্পত্তি হয়, সেসব জামিন সাধারণত স্থায়ী জামিন হয়। জামিনপ্রাপ্ত ব্যক্তি জামিন আদেশে উল্লিখিত শর্ত ভঙ্গ করলে তার জামিন বাতিল হয়ে যায়। যেহেতু মিন্নির বিষয়ে জামিন আদেশের মাধ্যমে রুল নিষ্পত্তি হয়েছে, তাই জামিন আদেশে উল্লিখিত শর্ত ভঙ্গ না করলে মিন্নি স্থায়ী জামিনে থাকবে।

এ বিষয়ে বরগুনা জেলা কারাগারের তত্ত্বাবধায়ক মো. আনোয়ার হোসেন বলেন, উচ্চ আদালত কারও জামিনের আদেশ প্রদান করলেও সেই আদেশ কারাগারে পৌঁছাতে আরো আইনি প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। এ জন্য সময় লাগে। সকল আইনি প্রক্রিয়া সম্পন্ন হয়ে মিন্নির জামিন আদেশ কারাগারে পৌঁছানোর সঙ্গে সঙ্গে মিন্নি কারাগার থেকে মুক্তি পাবেন।

তবে এর মধ্যে রাষ্ট্রপক্ষ যদি আপিল বিভাগে আবেদন করেন, আর আপিল বিভাগ যদি হাইকোর্টের রায় স্থগিত করেন, তাহলে মিন্নি আর বের হতে পারবেন না। তবে হাইকোর্টের রায় বহাল থাকলে মুক্তিতে বাধা থাকবে না।

এছাড়া মিন্নির আরেক আইনজীবী জেড আই খান পান্না বলেন, যদি সরকার আপিল না করে, তা হলে হাইকোর্টের আদেশ বরগুনার আদালতে পৌঁছানোর পর মিন্নি মুক্তি পাবেন।