• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়নে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন

কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

 

বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়ীতে তিন দিনব্যাপী ঐতিহাসিক লালনমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) রাত ৮টায় ‘বাড়ির কাছে আরশিনগর, সেথা এক পড়শি বসত করে’ শীর্ষক বাউল সম্রাটের বাণীকে ধারণ করে লালন মুক্তমঞ্চে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক মো. আসলাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।

পরে তিনি লালন একাডেমির মূল মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। হানিফ বলেন, গোটা মানবজাতির মধ্যে ছড়িয়ে পড়া বিভেদ নিরসনে লালনের গানের বাণী আজ খুবই জরুরি হয়ে পড়েছে। লালন সবকিছুর উর্ধ্বে উঠে মানবতাকে তুলে ধরার শুধু চেষ্টাই করেননি, তিনি এই আদর্শ প্রতিষ্ঠায় সংগ্রামও করেছেন। তাই এই সংগ্রামী সাধকের মর্মবাণীকে সংরক্ষণ, সমৃদ্ধ ও বিস্তৃত করতে একটি লালন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এখন সময়ের দাবি হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, ধর্ম, বর্ণ, জাত-পাত-কাল ভেদাভেদের ফলে মানবজাতি আজ কাটাকাটি-হানাহানিতে লিপ্ত হয়েছে, সেই দর্শনবোধ থেকে লালন তার আদর্শিক সংগ্রামে যেমন ছিলেন অবিচল; ঠিক একইভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও একটি অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে বলেছিলেন- ‘ধর্ম যার যার উৎসব সবার’। তাই ধর্ম-বর্ণ ভেদাভেদ ভুলে একটি অসাম্প্রদায়িক চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যাওয়াই হবে লালনের গানের মর্মবাণীর যথার্থ মূল্যায়ন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান বাদশা, খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন, কুষ্টিয়ার পুলিশ সুপার (এসপি) এসএম তানভির আরাফাত ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. রবিউল ইসলাম প্রমূখ।

প্রধান আলোচক ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান।

আলোচনা শেষে মূল মঞ্চে একাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন।