• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনায় মৃত্যুর গুজব ছড়াচ্ছে বিএনপি-জামায়াত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

করোনাভাইরাস নিয়ে যখন গোটা দেশ চিন্তিত, ঠিক তখনই মানুষের এই শঙ্কাকে পুঁজি করে সরকারকে প্রশ্নবিদ্ধ করতে রাজনৈতিক ফায়দা লুটার অপচেষ্টায় লিপ্ত কিছু মহল। বিশ্বের যেকোনো দেশের তুলনায় করোনাভাইরাসে বাংলাদেশের পরিস্থিতি তুলনামূলকভাবে ভালো হলেও গুজবের কারণে এ ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ছে জনমনে।

জানা গেছে, বিএনপি-জামায়াতের সুনির্দিষ্ট কিছু ব্যক্তি দেশ এবং বিদেশ থেকে নানা রকম গুজব ছড়িয়ে জনমনে আতঙ্ক আর বিভ্রান্তি সৃষ্টি করছে। এরইমধ্যে এ অভিযোগে দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের নেতাকর্মীকেও গ্রেপ্তার করা হয়েছে।

গত ২০ মার্চ করোনাভাইরাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে মেরাজ আল সাদী (৩০) নামে এক যুবককে আটক করে র‌্যাব। পরে জানা যায়, আটককৃত মেরাজ ছাত্রশিবিরের রাজনীতির সাথে জড়িত। এই যুবক প্রাথমিক জিজ্ঞাসাবাদে করোনাভাইরাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর কথা স্বীকারও করেছে।

পরের দিন ২১ মার্চ করোনাভাইরাস নিয়ে ফেসবুকে অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের ভুয়া সাংবাদিক রুবেল আলীকে (৩৫) গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। পরে জিজ্ঞাসাবাদে জানা যায়, আটক রুবেল হত্যা ও মাদকসহ একাধিক মামলার আসামী এবং সে স্থানীয় বিএনপির রাজনীতিতে জড়িত।

২২ মার্চ পিরোজপুরে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার করা হয় সোহেল শেখ হৃদয় (১৯) এবং আহাদ আনাম (১৯) নামে দুই কলেজ ছাত্রকে। দুজনেই ছাত্রশিবিরের রাজনীতির সাথে জড়িত বলে অনুসন্ধানে উঠে এসেছে।

অনুসন্ধানে দেখা গেছে, বাংলাদেশে করোনাভাইরাস নিয়ে যেসব গুজব ছড়ানো হচ্ছে, সেগুলো মূলত ছড়াচ্ছে বিএনপি-জামায়াত। সূত্র বলছে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজবগুলো ছড়ানো হচ্ছে লন্ডন থেকে। এছাড়া আমেরিকার পাশাপাশি বাংলাদেশেও কিছু ব্যক্তি ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গুজবগুলোকে ছড়িয়ে দিচ্ছে। আপাতদৃষ্টিতে অতি উৎসাহী মানুষের অপপ্রচার মনে হলেও, ক্রমশ এটা যে পরিকল্পিত তথ্য সন্ত্রাস তা প্রমাণিত হচ্ছে। বিশেষ করে এইসব গুজবগুলোর সুনির্দিষ্ট লক্ষ্য যখন সরকারের উপর সাধারণ মানুষের আস্থা নষ্ট করে দেয়া, তখন বোঝাই যাচ্ছে যে, গুজব ছড়ানো হচ্ছে সুনির্দিষ্ট পরিকল্পনায়। এ নিয়ে সর্বসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।