• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

আমাদের উন্নয়ন দরিদ্র জনগোষ্ঠী ও গ্রামীণ এলাকাকেন্দ্রিক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

বাংলাদেশকে নির্ভরযোগ্য অংশীদার হিসেবে আখ্যায়িত করে উন্নয়ন সহায়তা অব্যাহত রাখার কথা জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় গণভবনে এডিবির বোর্ড অব ডিরেক্টরসের সাত সদস্যের প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। পরে, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রতিনিধিদলের নেতা এডিবির নির্বাহী পরিচালক ইন-চং সং বলেন, উন্নয়ন অংশীদার হিসেবে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত থাকবে।

এসময় বাংলাদেশকে নির্ভরযোগ্য অংশীদার উল্লেখ করে অতিদ্রুত দারিদ্র্যের হার হ্রাস, সামাজিক নিরাপত্তা, বিদ্যুৎ ও জ্বালানি, পরিবহন, আবাসনসহ বিভিন্ন সেক্টরে দেশের অগ্রগতির প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে এডিবির নির্বাহী পরিচালক বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নতির পথে দ্রুত এগিয়ে যাচ্ছে।

খাদ্য নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে প্রতিনিধিদলটি। এসময় ঢাকা ওয়াসারও প্রশংসা করেন দলের সদস্যরা।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখার কথা জানান প্রতিনিধিরা।

ক্ষমতায় আসার আগে থেকেই বাংলাদেশের উন্নয়নে পরিকল্পনা করে রাখার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করতে আমার দল কঠোর পরিশ্রম করছে।

সরকারের উন্নয়ন কার্যক্রমে প্রান্তিক জনগণকে অগ্রাধিকার দেওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, আমাদের উন্নয়ন দরিদ্র জনগোষ্ঠী ও গ্রামীণ এলাকাকেন্দ্রিক।

বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় জনগণকে সম্পৃক্ত করার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বেসরকারি খাতকে উন্মুক্ত করে দেওয়া ও এর সুফলের কথা তুলে ধরেন তিনি।

প্রতিনিধিদলের কাছে সামাজিক নিরাপত্তা খাতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

সারাদেশে একশ’টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এসব অর্থনৈতিক অঞ্চল দেশের অগ্রগতিকে ত্বরান্বিত করবে।

জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, এদের যত তাড়াতাড়ি ফিরিয়ে নেওয়া হবে, তত ভালো। 

এডিবির প্রতিনিধি দলে আরও ছিলেন ক্রিস পাণ্ডে, বায়রাম্মুহাম্মেত গারায়েব, কেজোঁ ওহি, এনরিক গেলান, বুরাক মুয়েজিনোগলু, বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

এসময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান।