• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আমাদের উন্নয়ন দরিদ্র জনগোষ্ঠী ও গ্রামীণ এলাকাকেন্দ্রিক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

বাংলাদেশকে নির্ভরযোগ্য অংশীদার হিসেবে আখ্যায়িত করে উন্নয়ন সহায়তা অব্যাহত রাখার কথা জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় গণভবনে এডিবির বোর্ড অব ডিরেক্টরসের সাত সদস্যের প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। পরে, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রতিনিধিদলের নেতা এডিবির নির্বাহী পরিচালক ইন-চং সং বলেন, উন্নয়ন অংশীদার হিসেবে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত থাকবে।

এসময় বাংলাদেশকে নির্ভরযোগ্য অংশীদার উল্লেখ করে অতিদ্রুত দারিদ্র্যের হার হ্রাস, সামাজিক নিরাপত্তা, বিদ্যুৎ ও জ্বালানি, পরিবহন, আবাসনসহ বিভিন্ন সেক্টরে দেশের অগ্রগতির প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে এডিবির নির্বাহী পরিচালক বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নতির পথে দ্রুত এগিয়ে যাচ্ছে।

খাদ্য নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে প্রতিনিধিদলটি। এসময় ঢাকা ওয়াসারও প্রশংসা করেন দলের সদস্যরা।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখার কথা জানান প্রতিনিধিরা।

ক্ষমতায় আসার আগে থেকেই বাংলাদেশের উন্নয়নে পরিকল্পনা করে রাখার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করতে আমার দল কঠোর পরিশ্রম করছে।

সরকারের উন্নয়ন কার্যক্রমে প্রান্তিক জনগণকে অগ্রাধিকার দেওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, আমাদের উন্নয়ন দরিদ্র জনগোষ্ঠী ও গ্রামীণ এলাকাকেন্দ্রিক।

বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় জনগণকে সম্পৃক্ত করার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বেসরকারি খাতকে উন্মুক্ত করে দেওয়া ও এর সুফলের কথা তুলে ধরেন তিনি।

প্রতিনিধিদলের কাছে সামাজিক নিরাপত্তা খাতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

সারাদেশে একশ’টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এসব অর্থনৈতিক অঞ্চল দেশের অগ্রগতিকে ত্বরান্বিত করবে।

জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, এদের যত তাড়াতাড়ি ফিরিয়ে নেওয়া হবে, তত ভালো। 

এডিবির প্রতিনিধি দলে আরও ছিলেন ক্রিস পাণ্ডে, বায়রাম্মুহাম্মেত গারায়েব, কেজোঁ ওহি, এনরিক গেলান, বুরাক মুয়েজিনোগলু, বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

এসময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান।