• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রোহিঙ্গা : আন্তর্জাতিক আদালতে শুনানি পর্যবেক্ষণ করবে বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিচারের দাবিতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) গাম্বিয়ার করা মামলায় শুনানি শুরু হবে মঙ্গলবার। নেদারল্যান্ডসের রাজধানী হেগে অবস্থিত ওই আদালতে এ শুনানি পর্যবেক্ষণ করবে বাংলাদেশের একটি প্রতিনিধিদল।

রোববার রাতে প্রতিনিধিদলটি হেগের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে। এ প্রতিনিধিদলে কক্সবাজারে আশ্রয় নেয়া তিনজন রোহিঙ্গাও আছেন।

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে ১১ নভেম্বর আইসিজেতে এ মামলা দায়ের করে আফ্রিকার দেশ গাম্বিয়া।

মামরার শুনানিতে ১০ ডিসেম্বর গাম্বিয়ার প্রতিনিধিদল তাদের বক্তব্য উপস্থাপন করবে। ১১ ডিসেম্বর পাল্টা যুক্তি উপস্থাপন করবে মিয়ানমার।

আদালতে শুনানিতে মিয়ানমারের পক্ষে অংশ নিচ্ছেন দেশটির স্টেট কনস্যুলার অং সান সুচি। শুনানিতে তিনি নিজ দেশের পক্ষে বক্তব্য রাখবেন। তবে আইসিজের আদালতে মিয়ানমারের নেত্রীর অংশ নেয়ার সিদ্ধান্তে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়েছে। নোবেলজয়ী সু চি কেন এ মামলায় লড়তে চলেছেন, তা নিয়েও চলছে আলোচনা।

আইসিজেতে দায়ের করা মামলার শুনানি শেষ হবে ১৩ ডিসেম্বর। এ মামলার বিষয়ে গাম্বিয়া তার যুক্তি ইতোমধ্যেই বিশ্বনেতাদের কাছে তুলে ধরেছে।

জঙ্গি প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, আনসারুল্লাহ বাংলা টিম বিভিন্ন সময়ে ভিন্নমতালম্বী, ভিন্ন ধর্মাবলম্বী, ব্লগার, প্রকাশক ও লেখকদের টার্গেট করে হত্যা করেছে। ২০১৫ সালের ২৫ মে আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। এরপরও তারা টার্গেট কিলিং চালিয়ে আসছিল। বর্তমানে এই সংগঠনের সদস্যরা সদস্য সংগ্রহের কাজ করছে। সংগঠনের শীর্ষ নেতা সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর সৈয়দ জিয়াউল হক এবং আধ্যাত্মিক নেতা মাওলানা ওসমান গণি এখনও পলাতক থেকে সংগঠনকে নেতৃত্ব দিয়ে আসছে।

জঙ্গি প্রতিরোধে দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার অনুসারী আনসারুল্লাহ বাংলা টিম এখনও সারাদেশে নেটওয়ার্ক গড়ে তোলার কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে নোয়াখালীর সুধারাম এলাকায় সাংগঠনিক কাজ করে আসছিল গ্রেফতার হওয়া এই চারজন। তাদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হচ্ছে। এ বিষয়ে আজ সোমবার বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি।