• সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

শুরু হচ্ছে সুন্দরবনের পর্যটন মৌসুম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২২  

টানা তিন মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার ভোর থেকে ইকো-ট্যুরিষ্ট (প্রতিবেশ পর্যটক) ও বনজীবীদের জন্য উন্মুক্ত করা হল সুন্দরবন। একই সঙ্গে শুরু হচ্ছে সুন্দরবনের ৯ মাসের পর্যটন মৌসুম। 

পর্যটকদের ঢল সামাল দিতে ট্যুর অপারেটররা বিলাসবহুলসহ কয়েকশত লঞ্চ, ট্যুরিষ্ট বোটসহ জলযান প্রস্তুত রেখেছে। পাশাপাশি সুন্দরবন উপকূলের জেলে-বনজীবীরা সেরে নিচ্ছেন জাল, নৌকা আর ফিশিং ট্রলারসহ শেষ মূহুর্তের কাজ। আগামী ৩১ মে পর্যন্ত সুন্দরবনে পর্যটন মৌসুমে ম্যানগ্রোভ এই বনের বন্যপ্রানীদের জীবনাচারে যেন কোন রকম বিরুপ প্রভাব না পড়ে সে বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে বন বিভাগ জানিয়েছে।  

বন বিভাগের তথ্যমতে, এবার সুন্দরবনের পূর্ব বিভাগে মাছ, কাঁকড়া, মধু, গোলপাতা আহরনসহ জেলে-বাওয়ালীর সাড়ে ৩ হাজার পাস-পারমিট (বিএলসি) থেকে রাজস্ব আয় দ্বিগুন হবে বলে আশা করা হচ্ছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, বৃহস্পতিবার থেকে আগামী বছরের ৩১ মে পর্যন্ত ৯ মাসে সুন্দরবনে পর্যটন মৌসুমে গত মৌসুমের চেয়ে পর্যটক ও রাজস্ব দ্বিগুনের কাছাকাছি পৌছাবে বলে আশা করা হচ্ছে। পদ্মা সেতু চালুর পর এখন মাত্র ৩ ঘন্টায় রাজধানী ঢাকা থেকে সড়ক পথে সুন্দরবনে আসা যাচ্ছে। হোটেল-মোটেল বুকিংয়ের বিড়ম্বনা ছাড়াই পর্যটকরা স্বল্প সময়ে কম খরচে দিনের মধ্যেই সুন্দরবন ভ্রমন করে গন্তব্যে ফিরতে পারবেন। 

উল্লেখ্য, জীববৈচিত্র্যে ভরপুর ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড (বিশ্ব ঐতিহ্য) সুন্দরবন। বিশ্বের সর্ববৃহত জলাভূমি। সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়া হরিণ, কুমির, কিং-কোবরাসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রানীর বসবাস। জলভাগে রয়েছে বিশ্ব থেকে হারিয়ে যাওয়া ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন, ২১০ প্রজাতির মাছ। দিনরাত ২৪ ঘন্টায় ৬ বার রূপ বদলানো এই বনে রয়েছে সুন্দরী পশুরসহ শত শত প্রজাতীর গাছপালা। বঙ্গোপসাগর কোলে সুন্দরবনে কটকার জামতলা সী বিচে দেখা যায় সূর্যোদয় ও সূর্যান্ত। এসব প্রান-প্রকৃতির টানে দেশ-বিদেশের প্রতিবেশ পর্যটক ছুটে আসেন সুন্দরবনে।