• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

সড়কপথে ভারতের ট্যুরিস্ট ভিসায় অপেক্ষা করতে হবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২১  

ভারত সরকার থেকে ট্যুরিস্ট ভিসা চালু করলেও এখনই কোনো দেশের নাগরিক সড়কপথে ভারতে যেতে পারবেন না। আপাতত বিমান ও সমুদ্রপথে ভারতে যেতে পারবেন। তবে ধীরে ধীরে সড়ক পথেও প্রবেশের দুয়ার খুলবে।

ভারতের কূটনৈতিক সূত্র জানায়, করোনা ভাইরাসের প্রকোপ বাড়ার কারণে ভারত দীর্ঘ দিন ট্যুরিস্ট ভিসা বন্ধ রাখে। তবে ট্যুরিস্ট ভিসা বন্ধ থাকলেও অন্যান্য ক্যাটাগরিতে বিশেষ করে মেডিক্যাল, শিক্ষা, ব্যবসা ইত্যাদি ভিসা চালু ছিল। তবে ৭ সেপ্টেম্বর ভারত সরকার আবার ট্যুরিস্ট ভিসা চালুর ঘোষণা দেয়।

ভারত সরকারের ঘোষণা অনুযায়ী আগামী ১৫ অক্টোবর থেকে ট্যুরিস্ট ভিসা আবার চালু হচ্ছে। তবে শুধুমাত্র গ্রুপ ট্যুরিস্টরা যারা চার্টার্ড ফ্লাইট ও এয়ার বাবলে যাবেন তারা এই সুবিধা পাবেন। আর ১৫ নভেম্বর থেকে যে কেউ ব্যক্তিগত ভাবে ট্যুরিস্ট ভিসার আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রেও তাকে বিমানে ভ্রমণ করতে হবে।

ভিসার মেয়াদ থাকলেও আবার ভিসা নিতে হবে

ভারতে প্রবেশের ক্ষেত্রে আগে কারো ট্যুরিস্ট ভিসার মেয়াদ থাকলেও নতুন করে আবার ভিসা নিতে হবে। আর এখনই কেউ দীর্ঘ মেয়াদি ভিসা পাবেন না। এখন যে ট্যুরিস্ট ভিসা দেওয়া হবে, তার মেয়াদ হবে ১ মাস।

১২ অক্টোবর থেকে ভিসার আবেদন নেওয়া হবে

ঢাকার ভারতীয় হাইকমিশন জানিয়েছে, বাংলাদেশি নাগরিকদের ট্যুরিস্ট ভিসার আবেদন ১২ অক্টোবর থেকে নেওয়া হবে। বাংলাদেশের নাগরিকরা আগের মতোই ভিসার আবেদন করতে পারবেন।

৫ লাখ ট্যুরিস্ট ভিসা ফ্রি

ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারমণ এর আগে ঘোষণা দিয়েছিলেন করোনার পর প্রথম দফায় ট্যুরিস্ট ভিসা চালু হলে প্রথম যে ৫ লাখ বিদেশি পর্যটক ভারতে আসবেন, তাদের কাছ থেকে কোনো ভিসা ফি নেওয়া হবে না। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত এই নিয়ম চালু থাকবে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

৬ মাসে তিন লাখ ভিসা

করোনা ভাইরাসের প্রকোপের মধ্যেও বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতের ভিসা বন্ধ হয়নি। শুধুমাত্র ট্যুরিস্ট ভিসা বন্ধ থাকলেও অন্যান্য ক্যাটাগরির ভিসা চালু ছিল, এখনো রয়েছে। এছাড়া জরুরি প্রয়োজনেও ভিসা চালু ছিল। করোনা প্রকোপে চলতি বছর ট্যুরিস্ট ভিসা বন্ধ থাকলেও এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরিতে ৩ লাখেরও বেশি ভিসা দেওয়া হয়েছে। তবে এই ভিসার বেশির ভাগই ছিল মেডিক্যাল ভিসা।

সড়ক পথে যেতে আগ্রহীদের অপেক্ষা করতে হবে

বাংলাদেশ থেকে ট্যুরিস্ট ভিসায় ভারতে যারা যান, তাদের মধ্যে বেশিরভাগ ট্যুরিস্ট যান সড়ক পথে। তবে এখনই কেউ সড়ক পথে বা স্থলবন্দর দিয়ে ট্যুরিস্ট ভিসায় ভারতে যেতে পারবেন না। সড়ক পথে যেতে আগ্রহীদের আরো কিছু দিন অপেক্ষা করতে হবে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে ধীরে ধীরে সড়ক পথের জন্যও ট্যুরিস্ট ভিসা চালু হবে।