• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ব্যবসায়ীদের কাছে দল বিক্রির খেসারত দিচ্ছে বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

ধীরে ধীরে ব্যর্থতার অপর নামে পরিণত হচ্ছে বিএনপি। বিগত দেড় বছরে করোনার উছিলা দিয়ে আন্দোলন না করা, করোনার প্রভাব কমলেও লোকবলের অভাবে মাঠে না নামা, একাদশ সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়, খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে দলীয় ঢিলেমি, তৃণমূলে সাংগঠনিক ব্যর্থতা তথা রাজনীতিতে ঘুরে দাঁড়াতে ব্যর্থতার জন্য বিএনপির শীর্ষ নেতৃত্বকে দায়ী মনে করছে দলের একটি বড় অংশ।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, যোগ্য ও পরীক্ষিত নেতাদের বদলে হাইব্রিড ও ব্যবসায়ীদের মাধ্যমে বিএনপি পরিচালিত হচ্ছে। কারণ হাইকমান্ডের পদ বাণিজ্য ও মনোনয়ন বাণিজ্যর কারণে দলের পরীক্ষিত নেতারা কোণঠাসা হয়ে পড়েছেন।

এক সময়ের বিএনপির একাধিক শীর্ষ ও প্রভাবশালী কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, পয়সাওয়ালা ব্যবসায়ীদের কাছে বিএনপিকে বিক্রি করে দিয়েছেন কিছু লোভী সিনিয়র নেতা। টাকার কাছে যোগ্যতা ও দক্ষতা পরাজিত হয়েছে। যার কারণে দলটি রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েছে। সিনিয়র নেতাদের গাফলতি, পলায়নপর নীতি ও চতুরতার জন্য রাজনীতিতে প্রতিনিয়ত ধুকছে বিএনপি।

তারা আরো বলেন, খালেদা জিয়া জেলে থাকা অবস্থায় খালেদাপন্থী হিসেবে পরিচিত বিএনপির নেতাদের কোণঠাসা করে রাখা হয়েছিল এবং তাদের দলে কোনো ভূমিকা ছিল না। অনেক নেতাই ম্যাডামের মুক্তি আন্দোলনে সঠিকভাবে দায়িত্ব পালন করেনি। নির্বাচনের সময়ও এসব নেতারা সঠিকভাবে কার্যক্রম পরিচালনা করেনি বরং শুরু থেকেই হেরে যাওয়ার জন্য নির্বাচন করেছেন। যার ফলে বিএনপির আজ এ পরিস্থিতি।

এদিকে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান ও ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর মতো নেতারা খালেদা জিয়াকে খুশি করতে দু-একটা বক্তব্য দেন টিভি-পত্রিকাতে। এরা বিএনপিকে ঢাল হিসেবে ব্যবহার করে। দলের উন্নয়ন বাদ দিয়ে এরা নিজেদের ব্যবসা-বাণিজ্য রক্ষায় ব্যস্ত হয়ে উঠেছে।

হতাশার সুরে দলের শীর্ষ এক নেতা বলেন, ব্যবসায়ীদের কাছে আজ আমরা হেরে গেছি। টাকার কাছে দল বিক্রি হয়ে গেছে। বিএনপির রাজনীতি এখন রাজনীতিকদের হাতে নেই। দলের ক্ষমতা তুলে দেওয়া হয়েছে ব্যবসায়ীদের হাতে। তারা তাদের নিজেদের স্বার্থে বিএনপিকে ব্যবহার করছে।