• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জামায়াতের বিবৃতি নিয়ে বিএনপিতে ক্ষোভ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২১  

অতি সম্প্রতি ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর একটি বিবৃতি নিয়ে বিএনপি নেতাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ নিয়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা।

দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নিয়ে সাম্প্রতিক ‘বিতর্কের’ প্রেক্ষাপটে গত মঙ্গলবার ওই বিবৃতি দেয় জামায়াত। সেখানে ‘মহান’ ব্যক্তিদের নিয়ে বিতর্ক না করার আহ্বান জানানো হলেও জিয়াউর রহমানের নাম তারা উল্লেখ করেনি।

এ নিয়ে বিএনপি নেতাদের মধ্যে চলছে আলোচনা-সমালোচনা। ক্ষোভের কথা দলের শীর্ষ পর্যায়েও জানানো হয়েছে। বিষয়টি নিয়ে জামায়াতের কাছে বিএনপির উচ্চপর্যায় থেকে জানতে চাওয়া হতে পারে। বিএনপির দলীয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বিবৃতিতে দেশের সম্মানিত ও মহান ব্যক্তিদের নিয়ে অহেতুক বিতর্ক না করার আহ্বান জানান। 

এতে বলা হয়, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, বেশ কয়েকদিন ধরে দেশের সম্মানিত ও মহান ব্যক্তিদের নিয়ে অহেতুক বিতর্ক করা হচ্ছে এবং তাদের ব্যাপারে অসম্মানজনক ও অশালীন ভাষা ব্যবহার করা হচ্ছে। দেশের জন্য যারা যে অঙ্গনে ভূমিকা পালন করেছেন এবং অবদান রেখেছেন, তাদের সে অবদানের প্রতি জনগণ শ্রদ্ধাশীল। সম্প্রতি যে বিষয়গুলো নিয়ে অহেতুক বিতর্ক করা হচ্ছে, তা দেশের জনগণকে মর্মাহত করেছে।

বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতা জানান, সম্প্রতি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মরদেহ চন্দ্রিমা উদ্যানে আছে কি-না, এ নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগ নেতারা। এটিই এখন চলমান ইস্যু। এ নিয়ে জামায়াতে ইসলামী বিবৃতিতে জিয়াউর রহমানের নামটি একবারও উল্লেখ করা হয়নি, এ বিষয়টি বিএনপি নেতাদের অবাক করেছে। আর এ নিয়ে ক্ষুব্ধ হওয়াটাই স্বাভাবিক।

এ বিষয়ে বিএনপির এক ভাইস চেয়ারম্যান বলেন, জামায়াতে ইসলামী তো বিএনপি করে না। জামায়াত তো ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধের শক্তি, সেজন্য বিবৃতিতে তারা তাদের নিজস্ব আঙ্গিকে বক্তব্য দিয়েছে।

তিনি বলেন, জামায়াতে ইসলামী উভচর প্রাণীর মতো কখনো এদিকে, আবার কখনো ওদিকে- বহু বছর ধরেই এ রকম করেছে। আমরা ভেবেছিলাম, এখন একটা জায়গায় বোধ হয় তারা এসেছে। কিন্তু এ বিবৃতির মধ্য দিয়ে সেটা তো প্রমাণিত হয় না। এর মধ্য দিয়ে সেই উভচরের আচরণ আবারো প্রকাশ পেয়েছে।