• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির প্রতি তরুণ প্রজন্মের অনীহা, উত্তর জানে না নেতারা!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০  

১৯৭৮ সালের পহেলা সেপ্টেম্বর বিতর্কিত পন্থায় গঠন করা হয় বিএনপি। রাজনৈতিক পথচলা ও উদ্দেশ্য নিয়ে বিভিন্ন সময়ে বিএনপিকে নানা সমালোচনার মুখে পড়তে হয়েছে। জিয়ার শাসনামল থেকে বেগম জিয়ার শাসনামল পর্যন্তও নানা বিতর্ক পিছু ছাড়েনি বিএনপির। প্রবীণ ও নবীন প্রজন্মের কাছে বিএনপির অবস্থান প্রশ্নবিদ্ধ। বিশেষ করে নতুন প্রজন্মকে দলে ভেড়াতে না পারার কারণে নানা মহলে সমালোচিত হচ্ছে বিএনপি। কিন্তু কেনো নতুন প্রজন্ম বিএনপিকে সমর্থন করে না, সেটিরও কোন সদুত্তর দিতে পারেনি বিএনপির শীর্ষ নেতারা।

২০০৮ সালের জাতীয় নির্বাচনের পর থেকেই বিএনপির রাজনীতি ক্রমশ অজনপ্রিয় হয়ে ওঠে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, দীর্ঘ সময় পেলেও কেবল ক্ষমতা দখলের রাজনীতি চর্চা করতে গিয়ে জনবান্ধব রাজনীতির ধারা থেকে ছিটকে পড়ে বিএনপি। ক্ষমতায় যেতে বিএনপির চরম হিংস্রতা, আন্দোলনের নামে মানুষকে পুড়িয়ে হত্যা, ব্যাপক দুর্নীতি ও অনিয়মের চিত্র তরুণ প্রজন্মকে বিএনপিবিমুখ করে তুলেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি তরুণ প্রজন্মকে রাজনীতির প্রতি আগ্রহী করে তুলতে কোনো ধরনের চমকপ্রদ পদক্ষেপ গ্রহণ করেনি। উল্টো ক্ষমতা দখলে বিএনপির দুর্বৃত্তায়নের রাজনীতি দেখেছে নতুন প্রজন্ম। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জনপ্রিয় হয়ে উঠতে পারেনি ছাত্রদল। যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষকদলের কার্যক্রমেও নেই কোন নতুন চমক। গতানুগতিক রাজনীতি করতেও ব্যর্থ হয়েছে বিএনপি। সারাক্ষণ সরকার ও বিরোধী দলকে দায়ী করায় বিএনপিকে অভিযোগ পার্টি হিসেবে মনে করে তরুণ প্রজন্ম। আর এই দলের দুজন শীর্ষ নেতা যথাক্রমে বেগম জিয়া ও তারেক রহমান দুর্নীতি ও অন্যান্য দণ্ডে দণ্ডিত, ফলে তরুণ প্রজন্ম বিএনপিকে অনিষ্টকারী দল হিসেবে বিবেচনা করে। যার কারণে তরুণ প্রজন্ম বিএনপিকে নিয়ে ভাবে না। এ জন্য বিএনপিতে তারুণ্যের জোয়ারও নেই। দলটি বুড়োদের আড্ডাখানায় পরিণত হয়েছে বলেও মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তরুণ প্রজন্মকে বিএনপির প্রতি আকৃষ্ট করতে ব্যর্থতার বিষয়ে জানতে চাইলে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ কোনো সদুত্তর দিতে পারেননি। তবে তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে দলটির হাইকমান্ড চিন্তা-ভাবনা করছে বলেই কথা শেষ করেন রিজভী।