• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাবুগঞ্জে ভুট্রার বাম্পার ফলন হয়েছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৩  

বরিশালের বাবুগঞ্জে দানা ফসলের রানী খ্যাত ভুট্রার বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে উপজেলায় লক্ষমাত্রার চেয়ে ৮৫ হেক্টর জমিতে ভুট্রার চাষ বেশী হয়েছে। চলতি বছর উপজেলার ৬টি ইউনিয়নে ২৫০ হেক্টর জমিতে দানা ফসল ভুট্রার চাষ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন উপজেলা কৃষি অফিস। সেখানে চাষ করা হয়েছে ৩৩৫ হেক্টর জমিতে। তবে কৃষি অফিসের চেয়ে আরো বেশী পরিমান জমিতে ভুট্রার চাষ করা হয়েছে। কৃষি প্রনোদনা, অনুকুল আবহাওয়া, পরিমিত বৃষ্টি ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় এবার ভুট্রার চাষ বেড়েছে বলে জানান কৃষিবীদরা।

চলছি মৌসুমে বাবুগঞ্জে ভুট্রার বাম্পার ফলনের সম্ভবনায় রয়েছে কৃষকরা। প্রধান ফসল ধান হলেও উৎপাদন খরচ কম হওয়ায় দিন-দিন কৃষকদের মধ্যে বাড়ছে ভুট্রা চাষের প্রবনতা। এর আগের বছরগুলোতে ইরি-বোরো ধানের মৌসুমে চাষীরা ধানের ন্যায্য মুল্য না পাওয়ায় এবং কম খরচে বেশী লাভ হওয়ায় ধান গমের পাশাপাশি ভুট্রা চাষে মনোযোগ দিয়েছেন কৃষকরা। এছাড়া গবাদিপশুর খাদ্য সৃষ্টির লক্ষ্যে ভুট্রা চাষে মনোযোগী হয়েছেন খামারীরা। কৃষকরা এবার ভুট্রার বাম্পার ফলন পাবে বলে উপজেলা কৃষি অফিস ও এলাকার ভুট্রা চাষীরা ধারনা করছেন।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, বাবুগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নে ১শত জন কৃষককে ১শত বিঘা জমিতে ভুট্রা চাষের জন্য সরকারী প্রনোদনা প্রদান করা হয়েছে। প্রত্যেক কৃষককে বিঘা প্রতি ২ কেজি ভুট্রার দানা ও ৩০ কেজি সার প্রদান করা হয়েছে। বাবুগঞ্জে ডন ১১১(এসিআই) জাতের ভুট্রা ১০৪ হেক্টর জমিতে চাষ হয়েছে। এছাড়া কাভেরী -৬৩ হাইব্রিড জাতের ভুট্রা ১২৫ হেক্টর, হাইব্রিড প্যাসিফিক -৯৮৪ জাতের ভুট্রা ৫ হেক্টর, সপারসাইন-২৭৬০ জাতের ভুট্রা ৭৫ হেক্টর বাড়ি ভুট্রা-০৯ ও হাইব্রিড কনক ৫১ জাতের এক হেক্টর, বারি হাইব্রিড-১৫ জাতের ভুট্রা ১ হেক্টর, বারি হাইব্রিড কেএসএইচবি-৫৪৪ জাতের ভুট্রা ৭ হেক্টর, বারি হাইব্রিড ভুট্রা  তাসনিম এইচ-৫৪৫ জাতের ভুট্রা ৭ হেক্টারসহ ৩৩৫ হেক্টর জমিতে ভুট্রার আবাদ হয়েছে বাবুগঞ্জে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,  প্রথমে ২০ কেজি পটাস, ২৫ কেজি ফসফেট, ১০ কেজি জিপ সার, ১ কেজি বরন, ১ কেজি দানাদার ও ১ কেজি সালফার মাটির সঙ্গে মিশিয়ে জমি তৈরি করে বিঘাপ্রতি ২ কেজি ভুট্টার বীজ বোপন করতে হয়। ১ মাস পর বিঘাপ্রতি ২৫ কেজি ইউরিয়া, ২০ কেজি ড্যাপ ও ২ কেজি থিওভিট ছিটিয়ে ক্ষেতে পানি সেচ দিতে হয়। বীজ বপনের ৯০দিনের মধ্য ভুট্টা কাটা-মাড়াই করে থাকেন কৃষকরা। ভুট্রার বীজ বপন থেকে কাটা-মাড়াই পর্যন্ত প্রতি বিঘায় খরচ হয় ১০ হাজার টাকা থেকে ১২ হাজার টাকা। ভালো ফলন হলে প্রতি বিঘায় ৪০ থেকে ৫০ মণ ভুট্রা উৎপাদন হয়।

উপজেলার চাঁদপাশা ইউনিয়নের ভুট্রা চাষী কবির হোসেন বলেন, কৃষি বিভাগের সহযোগীতা ও নিজের চেষ্টায় ২ বিঘা জমিতে ভুট্রা চাষ করেছি। ফলন আসতে শুরু করেছে। আশা করি ভালো ফলন পাবো। ভুট্রা চাষে আগ্রাহ কারন হিসাবে তিনি বলেন, গো খাদ্যের দাম বৃদ্ধি পাওয়া ভুট্রা আবাদে আগ্রহী হয়েছি। নিজের চারটি গরু আছে। গরু মোটাতাজা করতে ভুট্রা খাওয়ানো হয়। এছাড়া ভুট্টা গাছও গবাদিপশুকে খাওয়ানো যায়। ভুট্রা গাছা শুকিয়ে জ্বালানি হিসেবে পোড়ানো যায়। ভুট্রার কোন কিছুই ফেলে দেওয়া হয় না। ফারুক হাওলাদার বলেন, গতবার আমি ৪ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছিলাম, দামও ভালো পেয়েছি। তাই এ বছর আমি ৬ বিঘা জমিতে ভুট্টা চাষ করছি। আশা করছি ভাল ফলন পাবো।

উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা সুরুজ সিকদার ও রাইসুল ইসলাম ওমর বলেন, গত বছরের তুলনায় বাবুগঞ্জ উপজেলায় ভুট্রার আবাদ অনেক বেশি হয়েছে। আশা করছি ভুট্রার বাম্পার ফলন হবে।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মামুনুর রহমান বলেন, চলতি মৌসুমে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় আমরা সরকারিভাবে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের ভুট্রা বীজ,ড্যাব সার এবং এমপিও সার বিতরণ করেছি। সব ধরনের ফসল উৎপাদনে আমরা কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উদ্ধুদ্ধ করছি। যাতে করে কৃষকরা সহজভাবে কৃষি উপকরণ পায়। বিশেষ করে বীজ, সার ও তেলের জন্য সার্বক্ষনিক মনিটরিং করছি। এবার ভুট্রার ফলন ভালো হয়েছে এবং বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।