• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বানারীপাড়ায় আশ্রয়ণের ঘর পেয়ে আনন্দের বন্যা সাথী খানমের পরিবারে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩  

বানারীপাড়া উপজেলার বাইশারী ইউনিয়নের উত্তরকুল আশ্রায়ন প্রকল্পের বাসিন্দা সাথী খানম সাংবাদিকদের বলেন, নিজেদের কিছুই ছিল না। সরকার থেকে আমাদের জমি ও বসবাসের জন্য ঘর দিয়েছে। সরকারের দেওয়া ঘরে স্বামী ও দুই সন্তান নিয়ে বসবাস করছি। এখন আর কেউ আমাদের ভুমিহীন বলতে পারবে না। আমাদের ঝড়, বৃষ্টিতে কোন চিন্তা নেই। মাথার উপর আমাদের পাকা টিনের ঘর রয়েছে। ভুমি ও গৃহহীনদের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘর দেওয়ায় তার দীঘায়ু কামনা করছি। দেশে গরীবদের জন্য এই ধরনের সরকার বারবার প্রয়োজন রয়েছে। উপজেলার ৭টি ইউনিয়নের বিভিন্ন এলাকার ভুমিহীন ও গৃহহীনদের জন্য  ৫শত ৮০টি ঘরের মধ্যে প্রায় ৪শত ৪০টি ঘরের নির্মাণ কাজ শেষ করে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। ওই সকল ঘরে বসবাসকারীদের মাঝে আনন্দের বন্যা বইছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বপ্নের নতুন ঠিকানা দুই কক্ষবিশিষ্ট সেমিপাকা গৃহ পেয়ে আনন্দে এখন তারা আত্মহারা।

উপকারভোগীরা হচ্ছেন দুস্থ, অসহায়, বিধবা ও উপার্জনে অক্ষম এবং পরিবারে উপার্জনক্ষম সদস্য নেই এমন ব্যক্তি। সুন্দর এবং মজবুত এসব ঘরের পেছনে সামনে নানা জাতের সবজি ও বিভিন্ন গাছ রোপন করা হয়েছে। এছাড়া পরিবারগুলো গভীর নলকূপ, বিদ্যুৎ, রাস্তাসহ যাবতীয় সুযোগ-সুবিধা ভোগ করছেন। দুই শতাংশ জমিতে পাকা সেমি দুকক্ষ বিশিষ্ট ঘর স্বামী ও স্ত্রীকে যৌথভাবে দলিল করে দেওয়া হয়। উপজেলা উত্তরকুল গ্রামে গড়ে উঠেছে আশ্রয়ন প্রকল্পে ১৭টি ঘর। এখানে ১৭টি পরিবার বসবাস করছেন। এখানে বসবাসকারী হালিম সরদার, আনোয়ার মিয়া ও সুফিয়া বেগমসহ সকলের মাঝে বইছে আনন্দের বন্যা। এখন আর তারা দেশের ভুমি বা গৃহহীন নয়। উপজেলার আলতা, সলিয়াবাকপুর, ইলুহার, বিশার কান্দি, উদয়পুর ইউনিয়নে ৪শত ৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো প্রধানমন্ত্রীর উপহার হিসেবে স্থানীয় সাংসদ মো.শাহে আলম’র সহযোগিতায় জমিসহ ঘর পেয়েছেন।

সদর ইউনিয়নের চেয়ারম্যান আ.জলির ঘরামী বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন-গৃহহীনদের জমিসহ ঘর দেয়া এটা প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। আমার ইউনিয়নে ৩০টি উপকারভোগী পরিবারকে এরই মধ্যে ঘর বুঝিয়ে দেয়া হয়েছে। উপজেলার সকল ইউনিয়নেই এভাবে ঘর দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতিমা আজরীন তন্বী ও ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে তাদের সকল ধরনের সুযোগ সুবিধা দেওয়া হয়েছে।

ঘর নির্মাণ কমিটির সদস্য সচিব ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মহাসিনউল আলম বলেন, এই প্রকল্প বাস্তবায়নের জন্য সর্বদা কাজ করে যাচ্ছি। সিমেন্ট, ইট, বালু, যাতে মানসম্পন্ন হয় সেদিকে খেয়াল রাখছি। এই কাজ যেন বাঁধাগ্রস্ত না হয়, সেজন্য আমরা রাত-দিন আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি।

ঘর নির্মাণ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতিমা আজরীন তন্বী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ভূমি ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর প্রদানের উদ্যোগ নেন। তারই অংশ হিসেবে বানারীপাড়া উপজেলায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ঘর ভুমি-গৃহহীনদের মাঝে বিতরণ করা হয়েছে। চতুর্থ পর্যায়ের ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। আশ্রয়ন ঘরে বসবাসরত সকলকে সরকার থেকে সকল সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।