• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আগৈলঝাড়া প্রথম সৌরশক্তির মাধ্যমে ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্প শুরু

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ বরিশালের আগৈলঝাড়ায় আওয়ামীলীগ সরকারের উন্নয়নের আরেক ধাপ হল সৌরশক্তির মাধ্যমে কৃষকদের ক্ষেতে পানি দিয়ে ইরি-বোরো ধান চাষ করা। এতে আনন্দ ভাসছে ওই এলাকার সাধারন কৃষকরা। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, উপজেলার বাকাল ইউনিয়নের যবসেন মৌজায় ইরি-বোরো ক্ষেতে সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে পানি দিয়ে ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্পের কার্যক্রম শুরু করা হয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের সহযোগীতায় এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

যশোর ১-কিউসেক সৌরশক্তি চালিত এলএলপি স্কীমের মাধ্যমে ৪২টি সোলার প্যানেল মাধ্যমে এই সৌরশক্তি নির্মাণ করা হয়েছে। যার প্রতিটি প্যানেলের ক্ষমতা ৩৯৫ ওয়ার্ড। একসাথে ৪২টি সোলার প্যানেল দিয়ে ৭.৫ অশ্বশক্তির মটার দিয়ে ইরি-বোরো ক্ষেতে পানি দেওয়া যাবে। এতে প্রায় ২০০ থেকে ২৫০ একর জমি চাষাবাদ করা যাবে। কৃষকরা বিদ্যুৎতের চেয়ে এই সৌরশক্তির মাধ্যমে চাষবাদ করলে অনেক কম খরচ হবে বলে জানান কৃষি অফিস।

আজ বৃহস্পতিবার সকালে সৌরশক্তি মাধ্যমে ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্প এলাকায় গিয়ে দেখা গেছে, এই প্রকল্পের কারনে ওই এলাকার কৃষকরা খুশি হয়েছেন। তারা বিদ্যুৎতের চেয়ে কম খরচে ক্ষেতে ইরি-বোরো ধান বপন করতে পারছেন। কৃষক আ.ছালাম মিয়া জানান, সরকারের এই উন্নয়ন কাজকে আমরা সাধুবাদ জানাই। কারন আমাদের খরচ আগের চেয়ে কম হবে। সব সময় পানি পাওয়া যাবে। পানির সংকট হবে না।

এব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাহবুবা নার্গিস লীনা বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের সহযোগীতায় আগৈলঝাড়ায় এই প্রথম সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্প শুরু করা হয়েছে। এই প্রকল্পে কৃষকদের বিদ্যুৎতের চেয়ে খরচ অনেক কম হবে। ক্ষেতে ধান উৎপাদন বৃদ্ধি পাবে। যার জন্য সরকার এখন সারাদেশে এই প্রকল্প হাতে নিয়েছে। এতে সরকারের বিদ্যুৎ ব্যবহার কমে আসবে।