• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৩ ১৪২৯

  • || ২৬ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন

বর্ষায় পেট ভাল রাখতে নজর থাকুক খাবারে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জুন ২০২২  

বর্ষা এসে গেছে। দীর্ঘদিনের প্যাচপেচে গরম থেকে কিছুটা মুক্তি। কারণ বর্ষা মানেই গরমের শেষ নয়। প্রাথমিক ভাবে আরাম লাগলেও টানা বর্ষায় ঠান্ডা ও গরম মিলে অস্বস্তিকর আবহাওয়ার সৃষ্টি হয়। এই পরিস্থিতিতে খাওয়া-দাওয়ার ক্ষেত্রে সতর্ক হতে হয়। বর্ষায় পেটের নানা সমস্যা দেখা দেয়। তাই বর্ষার সময় শরীর ভাল রাখতে সবার আগে নজর রাখতে হবে খাওয়ায়।

সামান্য কিছুদিকে নজর রাখলেই বর্ষায় সহজেই রোগ থেকে বেঁচে থাকা যায়।
সেগুলি কী কী?

অল্প করে রান্না করুন। যাতে রান্না করেই খেয়ে ফেলা যায়। ফ্রিজে দীর্ঘদিন ধরে রাখা খাবার না খাওয়াই ভাল।

ফ্রিজে রাখতে গেলেও পরিষ্কার করে সময়মতো রেফ্রিজারেট করতে হবে। নয়তো আর্দ্রতার কারণে খাবার নষ্ট হতে পারে, জীবাণুও বাড়তে পারে।

ঠিকমতো রান্না করার দিকে খেয়াল রাখতে হবে। ঠিকমতো রান্না না করা খাবারে পেটের সমস্যা হতে পারে। বিশেষ করে আমিষ খাবার দীর্ঘক্ষণ ধরে ঠিকমতো রান্না করতেই হবে।

বর্ষার সময় রাস্তাঘাটে যে কোনও জায়গা থেকে না খাওয়াই ভাল।

খুব বেশি মশলাদার খাবার এড়িয়ে চলুন। বিশেষ করে জাঙ্ক ফুড বা ফাস্ট ফুড খাওয়া বর্ষার সময় ভাল নয়।

ফল ও সব্জি খাওয়া উপকারী। কিন্তু সেগুলোর গুণমান যাচাই করা প্রয়োজন। বর্ষায় ফল ও সব্জিতে ছত্রাক বাসা বাধে। তাই খাওয়ার আগে ভাল করে ধুয়ে নিতে হবে। সামান্য ছত্রাক থাকলেও সেটি ফেলে দেওয়াই উচিত।

সবচেয়ে গুরুত্বপূর্ণ পানি। যে কোনও জায়গা থেকে পানি খাবেন না। বাইরে পানি খেলে মিনারেল ওয়াটার পান করুন। সবচেয়ে ভাল হয়, যদি বাড়ি থেকে পানি নিয়ে বের হওয়া যায়। বর্ষায় পানি থেকে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি অনেক বেড়ে যায়। ফলে সাবধানতা নেওয়া প্রয়োজন।