• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আমরা পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত: ইউক্রেন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ মে ২০২৩  

রুশ বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ-প্রত্যাশিত পাল্টা আক্রমণ শুরু করতে ইউক্রেন প্রস্তুত বলে দাবি করেছেন দেশটির জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা ওলেক্সি ড্যানিলভ। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে শুক্রবার এ দাবি করেন ড্যানিলভ। তিনি বলেছেন, আগামীকাল, পরশু বা এক সপ্তাহের মধ্যে শুরু হতে পারে অভিযান।

ড্যানিলভ বলেন, ‘সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ইউক্রেন সরকারের ভুল করার কোনও সুযোগ নেই। কারণ এটি ঐতিহাসিক সুযোগ। এটা সুযোগ বারবার আসে না’।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব পদে ড্যানিলভ প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ঘনিষ্ঠ একজন।

সাক্ষাত্কারে ড্যানিলভ বলেন, ‘কিছু ওয়াগনার ভাড়াটে বাহিনী এখন পর্যন্ত যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী যুদ্ধের স্থান বাখমুট শহর থেকে চলে গেছে। তারা অন্য তিনটি স্থানে পুনরায় দলবদ্ধ হচ্ছে। তার মানে এই নয় যে তারা আমাদের সঙ্গে যুদ্ধ বন্ধ করবে’।

বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র মোতায়েনের বিষয়ে ড্যানিলভ বলেন, ‘এটা আমাদের কাছে কোনও বড় খবর না’।

ইউক্রেন কয়েক মাস ধরে পাল্টা আক্রমণের পরিকল্পনা করছে। তারা সেনাদের প্রশিক্ষণ এবং পশ্চিমা মিত্রদের কাছ থেকে সামরিক সরঞ্জাম সরবরাহের জন্য যতটা সম্ভব সময় নিচ্ছে এখন। অন্যদিকে এই সময়ে রুশ বাহিনীও নিজেদের কঠিন যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুত করছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী আক্রমণের জন্য প্রস্তুত কিনা জানতে চাইলে ড্যানিলভ বলেন, ‘আমরা সব সময় প্রস্তুত। ঠিক যেভাবে আমরা আমাদের দেশকে রক্ষার জন্য প্রস্তুত থাকি’।

কবে হামলা শুরু হবে সে প্রশ্নের জবাবে ড্যানিলভ বলেন, ‘আগামীকাল, পরশু বা এক সপ্তাহের মধ্যে এটা ঘটতে পারে। এটা খুব অদ্ভুত হবে যদি আমি আক্রমণ শুরুর তারিখ বলি। এটা ঠিক হবে না। কোনও ভুল করার সুযোগ আমাদের কাছে নেই’।