• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

চীন থেকে এবার ছড়াচ্ছে অতি সংক্রামক ‘বিএফ.৭’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

চীনে সম্প্রতি ছড়িয়ে পড়েছে ওমিক্রনের নতুন ধরন ‘বিএফ.৭’, যা অতি সংক্রামক ও শনাক্ত করা কঠিন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এর সংক্রমণ ঠেকাতে বিভিন্ন প্রতিষ্ঠান ও দরিদ্র জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে জোর দিয়েছে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা। একইসঙ্গে প্রাপ্তবয়স্কদের জরুরি ভিত্তিতে করোনার বুস্টার ডোজ নেয়ার পরামর্শও দেয়া হয়েছে।

চীনের একজন চিকিৎসা বিশেষজ্ঞের বরাত দিয়ে সোমবার (২৮ নভেম্বর) সংবাদমাধ্যম বেইজিং ডেইলির প্রতিবেদনে বলা হয়, গত কয়েক মাস ধরে করোনার সংক্রমণ নিম্নমুখী ছিল। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় করোনার বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয় বিভিন্ন দেশে। তবে আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে ভাইরাসটি। সম্প্রতি বিএফ.৭ নামে চীনে ওমিক্রনের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে।  

এরই মধ্যে চীনের সীমানা পেরিয়ে ভাইরাসের অতি সংক্রামক নতুন এ ধরনটি যুক্তরাষ্ট্র, ব্রিটনে, অস্ট্রেলিয়া এমনকি ভারতেও ছড়িয়ে পড়েছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।  

ওমিক্রনের নতুন এ ধরন যখন বিশ্বব্যাপী উদ্বেগ তৈরি করেছে, তখর আরও বেশি আতঙ্কের বার্তা শোনালেন চীনের একদল গবেষক। তারা জানান, ওমিক্রন বিএফ.ফাইভের তৃতীয় উপধরন বিএফ.৭। অনেক বেশি সংক্রামক এবং ধরনটিকে শনাক্ত করা বেশ কঠিন বলেও সতর্ক করেছেন তারা।

এটি যাতে দ্রুত ছড়িয়ে না পড়ে, তাই সবার সুরক্ষায় আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা। প্রাপ্তবয়স্কদের জরুরি ভিত্তিতে উচ্চ ক্ষমতাসম্পন্ন বুস্টার ডোজ দেয়ার পরামর্শও দেয়া হয়েছে।

এর আগে ওমিক্রনের বিএফ.৭ শনাক্তের পর একদল বিশেষজ্ঞ জানিয়েছিলেন, এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রে আগে থেকে নেয়া প্রতিষেধক কার্যকর নাও হতে পারে। কারণ হিসেবে বলা হয়, ‘এটি অন্যান্য ভ্যারিয়েন্টগুলোর তুলনায় বেশি ক্ষমতাসম্পন্ন।’