• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রহস্যময় ‘হাভানা সিনড্রোম’-এ বিলম্ব কমলার ভিয়েতনাম সফর

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২১  

রহস্যময় অসুস্থতার কারণে ভিয়েতনাম সফর বিলম্ব হয়েছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের। ভিয়েতনামের মার্কিন কর্মকর্তাদের মধ্যে ‘হাভানা সিনড্রোম’-এর উপসর্গ দেখা দেয়ায় সিঙ্গাপুর থেকে হ্যানয়ের উদ্দেশে যাওয়া কয়েক ঘণ্টা দেরি হয় কমালার।

স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট সিঙ্গাপুরে অবস্থান করছিলেন। যখন ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের দিকে যখন যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তখনই অপ্রত্যাশিত এক খবর ছড়িয়ে পড়ে। ভিয়েতনামের মার্কিন দূতাবাসের কারও হাভানা সিনড্রোম উপসর্গ দেখা দেয়। এতে কিছুটা আতঙ্ক ছড়িয়ে পড়ে সেখানে। তাৎক্ষণিকভাবে ভাইস প্রসিডেন্টের সফর পিছিয়ে দেওয়া হয়। দূতাবাসের দুই কর্মকর্তাকে সরিয়ে নেয় সংশ্লিষ্টরা।

মার্কিন সংবাদমাধ্যম সিভিএস-এর খবরে বলা হয়, এর আগেও ভিয়েতনামে মার্কিন কর্মকর্তাদের একই ধরণের উপসর্গ দেখা দেয়। মার্কিন পররাষ্ট্র দফতর বিবৃতিতে জানায়, সম্ভাব্য অস্বাভাবিক স্বাস্থ্যজনিত ঘটনার কারণে হ্যারিসের সফর বিলম্ব হয়। পরবর্তিতে সতর্কতার সঙ্গে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও তার প্রতিনিধি দল হ্যানয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন এবং বর্তমানে তারা ভিয়েতনামের রাজধানীতেই অবস্থান করছেন বলে জানা গেছে। হ্যানয়ের মার্কিন দূতাবাসে কর্মকর্তরা ২০১৬ সালে প্রথমবার রহস্যময় হাভানা সিনড্রোমে আক্রান্ত হন।

‘হাভানা সিনড্রোম’ মস্তিষ্কের একটি রহস্যময় রোগ। এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে মার্কিন বিজ্ঞানীরা বলছেন, মাইক্রোওয়েভ তেজস্ক্রিয়তার কারণে হয়তো এই রোগ দেখা দিতে পারে। ২০১৬-১৭ সালে প্রথম কিউবারে এই রোগ ধরা পড়ে। ওই সময় হাভানায় নিযুক্ত মার্কিন ও কানাডার কূটনীতিকরা মাথা ঘোরা, ভারসাম্য হারানো, কানে কম শোনা এবং কোনও কিছু নিয়ে উদ্বেগের মতো উপসর্গ দেখা দেওয়ার অভিযোগ করেন।