• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ব্রিটেনে বন্দুক হামলায় নিহত ৫

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২১  

ব্রিটেনে এলোপাতাড়ি গুলি চালিয়ে নিজের মাসহ ৫ জনকে হত্যা করেছেন এক ব্যক্তি। নিহতদের মধ্যে ৩ বছরের একটি শিশুও রয়েছে। ইংল্যান্ডের প্লাইমাউথ শহরে শটগান দিয়ে ৬ মিনিটের এই হত্যাযজ্ঞ চালান হত্যাকারী। পরে নিজেও আত্মহত্যা করেন খুনি। ব্রিটিশ পুলিশ বলছে, এক দশকের বেশি সময়ের ভেতর এটি ব্রিটেনে প্রথম গণহত্যার ঘটনা। রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও বিবিসি এই খবর জানিয়েছে।

বৃহস্পতিবার রাতে ব্রিটেনের দক্ষিণ-পশ্চিমের সাগরপাড়ের শহর প্লাইমাউথে সংঘটিত এই হত্যাকাণ্ড পুরো দেশকে স্তব্ধ করে দিয়েছে। ব্রিটেনের আগ্নেয়াস্ত্র আইন অনেক কড়া। তারপরও ঠেকানো যায়নি বন্দুক দিয়ে সংঘটিত গণহত্যা।
হত্যাকারীর নাম জেক ডেভিসন। হত্যাকাণ্ডে ব্যবহিত বন্দুকটির লাইসেন্স ছিল তার নামে। পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে।
পুলিশের তথ্যমতে, বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে একটি দোতলা বাসায় নিজের মাকে প্রথমে হত্যা করেন ডেভিসন। তারপর তিনি রাস্তায় বেরিয়ে পথচারী একটি শিশু ও তার বাবাকে খুন করেন। আরও ২ জন পথচারী এ সময় গুলিবিদ্ধ হন। এরপর একটি পার্কে প্রবেশ করেন হত্যাকারী। সেখানে দুজন বৃদ্ধকে গুলি করেন। এদের একজন নারী এবং অন্যজন পুরুষ। নারীটি তৎক্ষণাৎ মারা যান। বৃদ্ধকে কাছের একটি হাসপাতালে নেওয়ার পর মৃত্যু ঘটে তার। ঘটনাস্থলে পৌঁছে পুলিশ আটক করার আগেই নিজেকে গুলি করেন খুনি।
পুলিশের পক্ষ থেকে এই হামলার ঘটনাকে বড় আকারের বন্দুক হামলা বলে উল্লেখ করা হয়। তবে ঘটনার পরেই পুলিশ ওই স্থলে গিয়ে পরিস্থিতি আয়ত্তে আনে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হত্যাকাণ্ডের কোনো পরিষ্কার মোটিভ খুঁজে পাননি তারা। তবে বিষয়টির সঙ্গে জঙ্গি হামলার কোনো সম্পর্ক নেই বলে ভাবছে পুলিশ। তবু তারা খুনির ল্যাপটপ পরীক্ষা করে দেখছেন। খুনি মানসিকভাবে বিকারগ্রস্ত ছিলেন কিনা তা জানা যায়নি এখনো। হত্যাকাণ্ডের আগে কিছুদিন ধরে ফেসবুক ও টুইটারে ক্রমাগত ভিডিও পোস্ট করে আসছিলেন তিনি। সেসব ভিডিওতে তাকে অবসাদগ্রস্ত মনে হয়েছে।
পুলিশের চিফ কনস্টেবল শন সয়ার বলেন, 'আমরা ধারণা করছি ঘটনাটি পরিবারের সঙ্গে সম্পর্কিত। পারিবারিক সমস্যা বাড়তি আকার ধারণ করেছে যার ফলে দুঃখজনকভাবে মারা গেছেন প্লাইমাউথের কয়েকজন মানুষ।'
এদিকে বন্দুক হামলার ঘটনায় উদ্বেগ জানিয়ে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এক টুইট বার্তায় বলেন, 'প্লেমাউথের ঘটনা ভীতিকর। ঘটনার ভুক্তভোগীদের জন্য গভীর সমবেদনা জানাচ্ছি।'
তিনি সবাইকে শান্ত থেকে পুলিশের নির্দেশনা অনুসরণ এবং জরুরি সেবামূলক সংস্থার সদস্যদের দায়িত্ব পালনে সহায়তার জন্য আহ্বান জানান।