• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

টিভি-স্মার্টফোন কাছ থেকে দেখলে শিশুর চোখে যে ব্যাধি হয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩  

বর্তমানে কমবেশি সব শিশুরাই ইলেক্টনিক্স ডিভাইসে আসক্ত। বিশেষ করে স্মার্টফোন বা কম্পিউটারে কার্টুন দেখা কিংবা গেইম খেলা’সহ টিভি দেখা তো আছেই।

শিশুর ঘণ্টার পর ঘণ্টা টিভি দেখা বা স্ক্রিনের সামনে থাকার কারণে প্রায়ই অভিভাবকদের মনে প্রশ্ন জাগে যে টিভি বা কম্পিউটারের খুব কাছাকাছি বসে থাকার কারণে শিশুর চোখের ক্ষতি হবে না তো!

এ বিষয়ে ভারতের গাজিয়াবাদের সাই আই কেয়ার অ্যান্ড মেডিকেল সেন্টার ফ্যাকো ও রিফ্র্যাক্টিভ সার্জন ডা. ললিত সিংগাল জানান, অতিরিক্ত স্ক্রিনের সামনে থাকার কারণে শিশুর চোখে মায়োপিয়া বা অদূরদর্শিতা হতে পারে।

এই বিশেষজ্ঞের মতে, শিশুদের চোখ নরম ও তাদের চোখের কর্নিয়ার কোলাজেন খুব নরম। যখনই শিশুরা এই গ্যাজেটগুলো ব্যবহার করে, তারা তাদের চোখ ঠিকমতো পলক ফেলে না। প্রতিসরণ সূচক কম থাকা সত্ত্বেও তারা দীর্ঘক্ষণ টিভি বা স্ক্রিন দেখার জন্য তাদের চোখকে চাপ দেয়।

এই শিশুদের যখন একজন চক্ষু বিশেষজ্ঞের কাছে দেখানো হয়, তখন এই শিশুদের মাঝারি থেকে উচ্চ মায়োপিয়া বা অ্যাস্টিগমেটিজম বা উভয়ই ধরা পড়ে।

প্রাথমিকভাবে এই পরিবর্তনগুলো সংশোধন করা যেতে পারে, তবে এটি প্রতিটি ক্ষেত্রে সম্ভব নয়। যদি শিশুটি ছোট পর্দায় ঘনিষ্ঠভাবে দেখে, তবে এই প্রতিসরণ ত্রুটির ঝুঁকি বেশি।

আমেরিকান অপটোমেট্রিক অ্যাসোসিয়েশনের মতে, দীর্ঘদিন ধরে কম্পিউটার, ট্যাবলেট, মোবাইল বা স্ক্রিন ব্যবহার করলে চোখের ওপর চাপ পড়ে এবং চোখ ও চোখ সংক্রান্ত সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। একে কম্পিউটার ভিশন সিন্ড্রোম বলা হয়।

তবে মন্ট্রিল চিলড্রেন'স হসপিটাল বলছে, টিভি বন্ধ করে দেখা চোখের ক্ষতি করে এমন কোনো প্রমাণ নেই। তবে এটি অবশ্যই কিছু সময়ের জন্য চোখের উপর চাপ দেয়।

যদি আপনার শিশু টিভি, কম্পিউটার বা স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকে, তাহলে সে হয়তো কম পলক ফেলবে। শিশুকে এ বিষয়ে সতর্ক করুন ও তাকে দূর থেকে টিভি ইত্যাদি দেখতে বলুন।

কীভাবে শিশুকে মোবাইল থেকে দূরে রাখবেন?

আসলে প্রাপ্তবয়স্কদের তুলনায়, শিশুরা আরও ঘনিষ্ঠভাবে ফোকাস করতে সক্ষম হয় ও তাদের চোখের উপর খুব বেশি চাপ পড়ে না। তবে কোনো অবস্থাতেই খুব কাছ থেকে পর্দার দিকে তাকানো ঠিক নয়।

আপনার সন্তান যদি অতিরিক্ত স্ক্রিনের দিকে তাকিয়ে থাকে, তবে তার এরই মধ্যেই দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে। এমন পরিস্থিতিতে অবিলম্বে চক্ষু বিশেষজ্ঞের কাছে যেতে হবে।

দীর্ঘক্ষণ ধরে টিভি দেখার ফলে শুধু মায়োপিয়া বা চোখের সমস্যাই হতে পারে না, শিশুর স্থূলতার ঝুঁকিও বেড়ে যেতে পারে। তাই অভিভাবকের উচিত শিশুর দিকে খেয়াল রাখা।