• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

অধূমপায়ীরাও যে কারণে আক্রান্ত হন সিওপিডিতে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২  

সিওপিডি বা ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ একটি দীর্ঘস্থায়ী প্রদাহজনক ফুসফুসের ব্যাধি। ফুসফুস থেকে বায়ুপ্রবাহে বাঁধা সৃষ্টি করে এই রোগ। এর পা্রথমিক উপসর্গের মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, কাশি, শ্লেষ্মা (থুথু) ও শ্বাসকষ্ট।

ধূমপায়ীদের মধ্যেই এই রোগের ঝুঁকি সবচেয়ে বেশি। তবে অধূমপায়ীরাও ফুসফুসের এই মারাত্মক ব্যাধিতে আক্রান্ত হতে পারেন। সিওপিডি আক্রান্তদের মধ্যে হৃদরোগ, ফুসফুসের ক্যানসারসহ বিভিন্ন জটিল রোগের ঝুঁকি অন্যান্যদের চেয়ে বেশি।

অধূমপায়ীরা কেন আক্রান্ত হন?

এ বিষয়ে মুম্বাইয়ের কনসাল্টিং চেস্ট ফিজিশিয়ান ডা. গিরিশ জয়ওয়ান্ত জানিয়েছেন, বিষাক্ত গ্যাস বা কণা দীর্ঘদিন ধরে শরীরে প্রবেশ করলে সিওপিডি হওয়ার ঝুঁকি বাড়ে।

বেশিরভাগ সময় এই রোগ তাদের সঙ্গে জড়িত যারা ধূমপায়ী। বিশ্বব্যাপী প্রায় ৩৫ শতাংশ মানুষ ধূমপানের কারণে সিওপিডিতে আক্রান্ত হয়েছেন, এ সংখ্যা দিন দিন বাড়ছে।

তবে শুধু ধূমপায়ীরাই নন, অধূমপায়ীরাও এই রোগে আক্রান্ত হচ্ছেন। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, বিশ্বব্যাপী সিওপিডিতে আক্রান্তদের মধ্যে অর্ধেকই অধূমপায়ী।

মূলত বায়ু দূষণ, ধোঁয়া, গ্যাস, কিংবা পরোক্ষ ধূমপানের কারণে অধূমপায়ীদের মধ্যেও বাড়ছে সিওপিডিতে আক্রান্তের ঝুঁকি।

ফুসফুস ভালো রাখবেন কীভাবে?

১. অধূমপায়ীরা যদি পরোক্ষ ধূমপান এড়িয়ে চলেন তাহলে সিওপিডির ঝুঁকি কমতে পারে ও ফুসফুসও ভালো থাকবে।

২. অতিরিক্ত ধুলা, বিষাক্ত ধোঁয়া, রাসায়নিক গ্যাস ছড়িয়ে আছে এমন স্থান এড়িয়ে চলুন।

৩. নির্মাণশ্রমিক যারা নিয়মিত ধোঁয়া, ধুলা-বালিতে কাজ করেন তারা নিয়মিত মাস্ক পরুন।

৪. বড় জমায়েত এড়িয়ে চলুন। শীতকালে ফ্লু ও সংক্রমণ থেকে বাঁচতে বাৎসরিক ফ্লু ভ্যাকসিন নিন।