• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

যে লক্ষণ দেখলেই পুরুষের প্রোস্টেট পরীক্ষা করা জরুরি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২  

প্রোস্টেট হলো পুরুষ প্রজনন ব্যবস্থার একটি অংশ। যার মধ্যে আছে লিঙ্গ, প্রোস্টেট, সেমিনাল ভেসিকল ও অণ্ডকোষ। প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী প্রতিবছর হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন।

বর্তমানে প্রোস্টেট ক্যানসারে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বাড়ছে। এটি এমন এক ব্যাধি যেখানে প্রোস্টেটের কোষগুলো বৃদ্ধি পায়। নিয়মিত চেকআপ করানোর মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ক্যানসার শনাক্ত করা সম্ভব।

প্রোস্টেট ক্যানসারের বিভিন্ন লক্ষণ সাধারণ ভেবে বেশিরভাগ পুরুষই অবহেলা করেন। ফলে ক্যানসার শনাক্তকরণে দেরি হয়ে যায় ও রোগীর মৃত্যুঝুঁকি বাড়ে।

বিশেষজ্ঞদের মতে, বেশ কিছু লক্ষণ আছে যা স্বাভাবিক মনে হলেও তা হতে পারে প্রোস্টেট ক্যানসারের লক্ষণ। এসব লক্ষণের একটিও দেখা দিলে পুরুষের উচিত দ্রুত প্রোস্টেটের পরীক্ষা করানো। না হলে ঘটতে পারে মারাত্মক বিপদ!

প্রোস্টেট ক্যানসারের লক্ষণ কী কী?

>> প্রস্রাব শুরু করতে অসুবিধা হওয়া
>> প্রস্রাবের প্রবাহ ধীরে ধীরে হওয়া
>> বারবার প্রস্রাব করা, বিশেষ করে রাতে
>> মূত্রাশয় সম্পূর্ণ খালি না হওয়া
>> প্রস্রাবের সময় ব্যথা বা জ্বালাপোড়া
>> প্রস্রাব বা বীর্যের সঙ্গে রক্ত
>> পিঠে, নিতম্বে বা শ্রোণীতে ব্যথা
>> বীর্যপাতের সময় যন্ত্রণা ইত্যাদি।

এসব লক্ষণ যদিও সব সময় প্রোস্টেট ক্যানসারের কারণে নাও হতে পারে, অন্যান্য রোগের কারণেও হতে পারে। তাই লক্ষণ দেখলে সঠিক রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য ডাক্তারের পরামর্শ নিতে হবে।

বিশেষজ্ঞদের মতে, প্রোস্টেট ক্যানসারের লক্ষণগুলো দেখে প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা গেলে রোগীর বেঁচে থাকার সম্ভাবনা বাড়ে। পিএসএ পরীক্ষা প্রোস্টেট ক্যানসারের প্রাথমিক শনাক্তকরণে সহায়তা করতে পারে।