• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

নিউমোনিয়ার কারণে জ্বর বুঝবেন যেভাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২  

ঋতু বদলের এ সময় অনেকেই ভুগছেন জ্বরে। শুধু ফ্লুর কারণেই নয়, কোভিড, ডেঙ্গু এমনকি নিউমোনিয়ার কারণেও হতে উচ্চ মাত্রার জ্বর। তবে এ সময় বেশিরভাগ মানুষই জ্বর হলেই ধারণা করে নিচ্ছেন, তা হয়তো কোভিড বা ডেঙ্গু।

আসলে উচ্চ মাত্রার জ্বরের কারণ হতে পারে নিউমোনিয়ারও। তবে নিউমোনিয়ার বিষয়টি অনেকেই অবহেলা করেন।

জানলে অবাক হবেন, বিশ্বব্যাপী এই রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর হাজারো মানুষ মারা যাচ্ছেন। তাই নিউমোনিয়ার কোনো লক্ষণকে অবহেলা করবেন না।

নিউমোনিয়া কি?

নিউমোনিয়ার কারণে ফুসফুসে সংক্রমণ ঘটে। ফলে মারাত্মক জটিলতার সৃষ্টি হয়। এই রোগে আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তির হার ও উল্লেখযোগ্য মৃত্যুহার অনেক বেশি।

নিউমোনিয়া রোগীদের ক্ষেত্রে মৃত্যুর হার ১৪-৩০ শতাংশ বলে জানান ভারতের ফরিদাবাদের অমৃতা হাসপাতালের সংক্রামক রোগ বিভাগের পরামর্শক ড. রোহিত কুমার গর্গ।

নিউমোনিয়ার লক্ষণ কী কী?

নিউমোনিয়ার সাধারণ কয়েকটি লক্ষণ হলো- শ্বাসকষ্ট, বুকে ব্যথা ও কাশি। তবে এই লক্ষণগুলো সব সময় থাকে না।

এ বিষয়ে দিল্লির পাটপারগঞ্জের ম্যাক্স হাসপাতালের পালমোনোলজি পরিচালক ডা. প্রবীণ পান্ডে বলেন, ‘নিউমোনিয়ার লক্ষণগুলো খুব হালকা থেকে গুরুতর পর্যন্ত পরিবর্তিত হয়।’

‘কখনো কখনো আক্রান্তের মধ্যে শুধু সর্দি বা ফ্লুর মতো লক্ষণ থাকতে পারে। আবার বয়স্কদের মধ্যে বিভ্রান্তি, পরিবর্তিত মানসিক অবস্থা ও নিম্ন তাপমাত্রার মতো সমস্যা হতে পারে।

এর সঙ্গে বুকে ব্যথাও থাকতে পারে। গুরুতর ক্ষেত্রে হাসপাতালে ভর্তি করতে হয় বা অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়ে।

নিউমোনিয়ার অন্যান্য লক্ষণগুলোর বিষয়ে ডা. রোহিত কুমার গর্গ জানান, বিভিন্ন সংক্রামক ও অ-সংক্রামক রোগের ক্ষেত্রে জ্বর হলো সবচেয়ে সাধারণ উপসর্গ। তাই জ্বরের উপর ভিত্তি করে অসুস্থতার কারণ পার্থক্য করা কঠিন হতে পারে।

নিউমোনিয়ার অন্যান্য অনির্দিষ্ট লক্ষণগুলোর মধ্যে আছে- পেশি ব্যথা, মাথাব্যথা, শরীরে ব্যথা, ক্লান্তি ও গলা ব্যথা। এছাড়া কাশি, শ্বাসকষ্ট, বুকে ব্যথা ও অ্যানোরেক্সিয়ার মতো উপসর্গগুলোও নিউমোনিয়ার দিকে নির্দেশ করে।

ফ্লু, কোভিড, ডেঙ্গু থেকে নিউমোনিয়াকে কীভাবে আলাদা করা যায়?

জ্বর এসব রোগের সাধারণ উপসর্গ। জ্বর, ইনফ্লুয়েঞ্জার পাশাপাশি ডেঙ্গুর কারণে হঠাৎ করেই রোগী উচ্চ জ্বরে ভুগতে পারেন।

ইনফ্লুয়েঞ্জার সাধারণ লক্ষণগুলো হলো- শুকনো কাশি, প্রচণ্ড পেশি ব্যথা, সর্দি, গলা ব্যথা ও মাথাব্যথা।

ডেঙ্গুর সাধারণ লক্ষণগুলো হলো- পেশি ব্যথা, শরীরে ব্যথা, মাথাব্যথা (বিশেষত রেট্রো-অরবিটাল এলাকা), ত্বকের ফুসকুড়ি ইত্যাদ।

কোভিডের কারণে জ্বরের পাশাপাশি গন্ধ ও স্বাদের অস্বাভাবিকতা, ডায়রিয়া, ত্বকে ফুসকুড়ি, কনজেক্টিভাইটিসসহ বেশ কিছু লক্ষণ দেখা দিতে পারে।

অন্যদিকে কাশি, শ্বাসকষ্ট ও বুকে ব্যথার মতো উপসর্গগু নিউমোনিয়ার দিকে নির্দেশ করতে পারে বলে জানান ডা. রোহিত।