• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত

অতিরিক্ত কাশি ও ক্লান্তি হতে পারে যে কঠিন রোগের লক্ষণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সর্দি-কাশিতে কমবেশি সবাই ভোগেন। সর্দি কয়েকদিনের মধ্যে সারলেও কাশি সারতে চায় না সহজেই। ঘরোয়া কিছু উপায় মেনে ও সিরাপ খেয়েই বেশিরভাগ মানুষ কাশি থেকে মুক্তি পান।

তবে দীর্ঘদিন যদি কেউ অতিরিক্ত কাশিতে ভোগেন তাহলে তা নিয়ে অবহেলা করবেন না। কারণ তা হতে পারে ফুসফুসের ক্যানসারের লক্ষণ।

যে কোনো রোগের মতোই কিছু আগাম লক্ষণ থাকে ফুসফুসের ক্যানসারেরও। ক্যানসারের মতো রোগের ক্ষেত্রে সঙ্কেত চেনা কিছুটা কঠিন। তবে মারণ এই ব্যাধির ইঙ্গিত যত তাড়াতাড়ি চেনা যাবে, ততই দ্রুত চিকিৎসকের সাহায্য চাওয়া যেতে পারে।

বিশেষ করে ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে তার লক্ষণগুলো দ্রুত চিনে নেওয়া দরকার। জেনে নিন অতিরিক্ত কাশি ও ক্লান্তিসহ আরও কোন কোন লক্ষণে বুঝবেন ফুসফুসের ক্যানসারে ভুগছেন-

কাশি

অনেক সময়ে ঠান্ডা লেগেও দীর্ঘ দিন ধরে কাশি হয়। তবে ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে দিনের পর দিন কোনো কারণ ছাড়াই কাশি হয়। যা ওষুধ খেয়েও কমানো যায় না। তিন সপ্তাহের বেশি কাশি থাকলে দ্রুত ডাক্তার দেখান।

গলার স্বর ভঙ্গ

অনেকের ক্ষেত্রেই ফুসফুসের ক্যানসারে দেখা যায় গলার স্বর ভেঙে যাওয়ার সমস্যা। ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে তার প্রভাব গিয়ে পড়ে নানা স্তরে। যার কারণে গলার স্বর বদলে যায়। সব সময়েই গলা ভেঙে থাকে।

ক্লান্তি

যে কোনো ক্যানসারেই অন্যতম প্রধান উপসর্গ ক্লান্তি। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে যেহেতু শ্বাস নিতে কষ্ট হয়, তাই এই সমস্যা আরও বাড়ে। রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা কিছুটা কমে যাওয়ারও ঝুঁকি থাকে। আর সে কারণেই ক্লান্তি বাড়ে।

রক্ত

ফুসফুসের ক্যানসারে অনেক সময় কাশির সঙ্গে রক্ত পড়ে। পাশাপাশি শ্বাস নিতেও কষ্ট হয়। ফুসফুসে ক্যানসার ছড়িয়ে পড়লে সমস্যা আরও বাড়ে।

শরীরে ব্যথা

ক্লান্তির মতোই বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রে গায়ের ব্যথা অন্যতম প্রধান উপসর্গ। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে বুক, পিঠ ও কাঁধের আশপাশে বেশি ব্যথা হয়।