• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

কাঠের জিপ বানিয়ে চমকে দিলো কিশোরগঞ্জের দুই ভাই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় সৌরবিদ্যুৎ চালিত কাঠের জিপ তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছেন এনামুল হক বুলবুল ও ইমরানুল হক নামে দুই ভাই। জানা গেছে, পরিবেশবান্ধব কাঠের জিপটি তৈরি করতে তাদের ব্যয় হয়েছে ১ লাখ ৩৫ হাজার টাকা। গাড়িটি তৈরি করতে যুব উন্নয়ন অধিদফতর থেকে প্রশিক্ষণ ও সহযোগিতা নিয়েছেন দুই ভাই। ইতোমধ্যে চারজনের ধারণক্ষমতাসম্পন্ন জিপটি চালানোর উপযোগী হয়ে উঠেছে।

সৌরবিদ্যুত চালিত কাঠের জিপটি একবার চার্জ দিলে ১০০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম। যা প্রতি ঘণ্টায় গতি ৪০ থেকে ৪৫ কিলোমিটার বেগে ছুটতে পারবে। এটি তৈরিতে ৪৮ ভোল্টের একটি ব্যাটারি, ১২০০ ওয়াটের একটি মোটর ব্যবহার করা হয়েছে। যানটি তৈরি করতে দুই ভাইয়ের সময় লেগেছে দুই থেকে তিন মাস।

এ বিষয়ে তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল গণমাধ্যমকে বলেন, ছোটবেলা থেকেই নতুন কিছু করার আগ্রহ ছিল। নতুন কিছু করার আগ্রহ নিয়ে সৌরবিদ্যুত চালিত পরিবেশবান্ধব চার চাকার জিপটি তৈরি করেছি। এতে জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি পরিবেশের কোনো ক্ষতি হবে না।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, দুই ভাই কাঠের জিপ তৈরি করে সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছেন। তিনি তাদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয়ার পাশাপাশি কাজের স্বীকৃতিস্বরূপ দুভাইকে ক্রেস্ট দিয়েছেন।

এর আগে বুলবুল সোলার প্যানেল দিয়ে মোটরবাইক, মিনিবাস তৈরি করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা তরুণ উদ্ভাবকের পুরস্কার লাভ করেন। এবার তৈরি করলেন সৌরবিদ্যুৎচালিত কাঠের জিপ।