• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী করোনা: ১২ জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ ঘোষণা স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির শেখ হাসিনার নেতৃত্বে বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে আ’লীগের সংলাপ নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী

শীতে বারবার শ্যাম্পু না করেও চুল পরিষ্কারের কৌশল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২১  

শীত আসতেই গোসলে হেরফের হয়ে যায় কমবেশি সবারই! বিশেষ করে শীতে চুলে শ্যাম্পু করার ঝামেলা পোহাতে চান না কেউই! অনেক সময় দেখা যায় সপ্তাহে কিংবা দশদিনে একবার করে চুল পরিষ্কার করেন অনেকেই।

তবে বেশিদিন শ্যাম্পু না করলে চুল হয়ে পড়ে তৈলাক্ত। মাথার ত্বক ঘেমে চুল হয়ে যায় আঁঠালো। ফলে চুল পড়ার সমস্যা বেড়ে যায়। অন্যদিকে শীতে গোসলের কথা ভাবলেই গায়ে কাঁটা দেয় অনেকের।

শ্যাম্পু করতে গিয়ে হয়তো জ্বরই চলে আসবে। তাই বলে চুল তো অপরিষ্কার রাখা যাবে না। তাই কয়েকটি বিষয় অনুসরণ করলে এই শীতে শ্যাম্পু না করেও চুল পরিষ্কার ও ঝকঝকে করে তুলতে মেনে চলুন কয়েকটি ঘরোয়া উপায়-

>> সকালে ঘুম থেকে উঠেই ভালো করে চুল আঁচড়ে নিন। এক্ষেত্রে অবশ্যই ব্যবহার করুন মোটা দাঁতের চিরুনি।

>> শ্যাম্পু করতে না চাইলেও অন্তত চুল ধুয়ে নিন। গোসলের সময় বা সকালে উঠেই ভালো করে চুল ধুয়ে নিন। তবে গরম পানি দিয়ে চুল ধোবেন না।

>> শীতকালে চুল বা ত্বকে ধুলা-ময়লা বেশি জমে। তাই বাইরে বের হওয়ার আগে মাথায় ওড়না বা স্কার্ফ পেচিয়ে নিন। আর লম্বা চুল হলে বাইরে যাওয়ার আগে বেঁধে বের হন।

>> এ সময় খুশকির সমস্যা বেড়ে যায়। তাই চুল ধোয়ার সময়ে এক মগ পানিতে পাতিলেবুর রস মিশিয়ে চুলে ব্যবহার করলেই খুশকির সমস্যা দূর হবে।

>> শ্যাম্পু ছাড়াও চুল ভালো রাখতে ব্যবহার করুন গ্রিন টি। এক্ষেত্রে ১০-১৫ মিনিট গ্রিন টি ফুটিয়ে নিয়ে ওই পানি দিয়ে চুল ধুয়ে নিন। দেখবেন চুল হবে মসৃণ, নরম ও কোমল।