• বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি

শীতে বারবার শ্যাম্পু না করেও চুল পরিষ্কারের কৌশল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২১  

শীত আসতেই গোসলে হেরফের হয়ে যায় কমবেশি সবারই! বিশেষ করে শীতে চুলে শ্যাম্পু করার ঝামেলা পোহাতে চান না কেউই! অনেক সময় দেখা যায় সপ্তাহে কিংবা দশদিনে একবার করে চুল পরিষ্কার করেন অনেকেই।

তবে বেশিদিন শ্যাম্পু না করলে চুল হয়ে পড়ে তৈলাক্ত। মাথার ত্বক ঘেমে চুল হয়ে যায় আঁঠালো। ফলে চুল পড়ার সমস্যা বেড়ে যায়। অন্যদিকে শীতে গোসলের কথা ভাবলেই গায়ে কাঁটা দেয় অনেকের।

শ্যাম্পু করতে গিয়ে হয়তো জ্বরই চলে আসবে। তাই বলে চুল তো অপরিষ্কার রাখা যাবে না। তাই কয়েকটি বিষয় অনুসরণ করলে এই শীতে শ্যাম্পু না করেও চুল পরিষ্কার ও ঝকঝকে করে তুলতে মেনে চলুন কয়েকটি ঘরোয়া উপায়-

>> সকালে ঘুম থেকে উঠেই ভালো করে চুল আঁচড়ে নিন। এক্ষেত্রে অবশ্যই ব্যবহার করুন মোটা দাঁতের চিরুনি।

>> শ্যাম্পু করতে না চাইলেও অন্তত চুল ধুয়ে নিন। গোসলের সময় বা সকালে উঠেই ভালো করে চুল ধুয়ে নিন। তবে গরম পানি দিয়ে চুল ধোবেন না।

>> শীতকালে চুল বা ত্বকে ধুলা-ময়লা বেশি জমে। তাই বাইরে বের হওয়ার আগে মাথায় ওড়না বা স্কার্ফ পেচিয়ে নিন। আর লম্বা চুল হলে বাইরে যাওয়ার আগে বেঁধে বের হন।

>> এ সময় খুশকির সমস্যা বেড়ে যায়। তাই চুল ধোয়ার সময়ে এক মগ পানিতে পাতিলেবুর রস মিশিয়ে চুলে ব্যবহার করলেই খুশকির সমস্যা দূর হবে।

>> শ্যাম্পু ছাড়াও চুল ভালো রাখতে ব্যবহার করুন গ্রিন টি। এক্ষেত্রে ১০-১৫ মিনিট গ্রিন টি ফুটিয়ে নিয়ে ওই পানি দিয়ে চুল ধুয়ে নিন। দেখবেন চুল হবে মসৃণ, নরম ও কোমল।