• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মার্চে উৎপাদনে যাচ্ছে সুপার ক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্র

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩  

দেশের প্রথম সুপার ক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাচ্ছে মার্চে। ৫০০ মেগাওয়াট দিয়ে শুরু হলেও ক্রমশ তা পৌঁছাবে কাঙ্ক্ষিত লক্ষ্যে। স্বাধীনতার মাসে এসএস পাওয়ারের এ অর্জন বিদ্যুৎ সেক্টরের অভূতপূর্ব সাফল্য বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বঙ্গোপসাগরের তীরে চট্টগ্রামের বাঁশখালী উপকূলে গড়ে উঠেছে এসএস পাওয়ার। উদ্বোধনের অপেক্ষায় গুণছে প্রহর। যা থেকে জাতীয় গ্রিডে যোগ হবে নতুন শক্তি। এরইমধ্যে ভৌত অবকাঠামো থেকে শুরু করে বৈদ্যুতিক যন্ত্রপাতি বসানোর কাজ শেষ করেছে এসএস পাওয়ারের সত্ত্বাধিকারী প্রতিষ্ঠান এস আলম গ্রুপ।

ইতোমধ্যে পৌনে এক কিলোমিটার অবকাঠামো তৈরি করেছে কর্তৃপক্ষ। জাহাজের কয়লা যা থেকে সরাসরি এসে পৌঁছাবে এসএস পাওয়ারে। 

১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এসএস পাওয়ারে বিনিয়োগ হয়েছে প্রায় ২৮ হাজার কোটি টাকা। বাংলাদেশ ও চীন যৌথভাবে অর্থায়ন করেছে সুপারক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্র এসএস পাওয়ারে। আর এই বিনিয়োগের ৭০ শতাংশের মালিক এদেশের ঐতিহ্যবাহী শিল্প প্রতিষ্ঠান এস আলম গ্রুপ। 

এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আব্দুস সামাদ লাবু বলেন, “এটি বিশাল একটা ইকোনমি হাব হবে।”

রোববার এসএস পাওয়ার পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা। ঘোষণা দেন আসন্ন মার্চে কিভাবে উৎপাদনে যাবে। 

তৌফিক এলাহী বলেন, “সামনেই রমজান মাস, গরম শুরু হবে এবং ঈদের বাজার। সুতরাং যদি মার্চের মধ্যে উৎপাদনে আসা যায় তাহলে বিরাট সুবিধা হবে।”

উৎপাদন কাজ ত্বরান্বিত করতে সাত হাজার দেশি-বিদেশে কর্মকর্তা আর কর্মচারী কাজ করছেন এসআলম গ্রুপের বিদ্যুৎকেন্দ্র এসএস পাওয়ারে। সম্পূর্ণ দূষণমুক্ত কেন্দ্রটিতে ক’মাসের মধ্যে কর্মস্থান হবে প্রায় দেড় হাজার লোকের।