• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাইসাইকেল থেকে পদোন্নতি, শ্রাবণ এখন পুরোদস্তুর মোটরসাইকেল চোর

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ জুন ২০২২  

বয়স এখনো আঠারোর গণ্ডি পেরোয়নি। এ বয়সেই কাঁধে ঝুলছে ৬টি মামলা। চুরি পেশার শুরু বাইসাইকেল দিয়ে হলেও এখন সে একজন পুরোদস্তুর মোটরসাইকেল চোর। দুই মিনিট রেঁকি, আর এক মিনিটে চুরি; অর্থাৎ তিন মিনিটেই মোটরসাইকেল হাওয়া করে দিতে সক্ষম এ কিশোর। পুলিশ বলছে, এভাবে এখন পর্যন্ত অন্তত ২০টি মোটরসাইকেল চুরি করেছে সে। আর গড়ে তুলেছে নিজস্ব চক্র। সেই চক্রের প্রধানও সে।

টানা ৬ দিন চট্টগ্রাম নগরের বন্দর ও পটিয়া এলাকায় অভিযান চালিয়ে চক্রটির প্রধান এ কিশোরসহ তিনজনকে গ্রেফতার করেছে বন্দর থানা পুলিশ। রোববার এ তথ্য নিশ্চিত করে তারা।

গ্রেফতারকৃতরা হলো- চক্রের প্রধান মো. আবিদ হোসেন শ্রাবণ, মো. সাজ্জাদ হোসেন ও মো. আমান। তাদের কাছ থেকে সাতটি চোরাই মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

বন্দর থানার এসআই কিশোর মজুমদার বলেন, ঘটনার সূত্রপাত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি চুরি সংক্রান্ত পোস্টকে ঘিরে। ‘উই আর চিটাগাং’ নামে একটি ফেসবুক গ্রুপে এক ব্যক্তি তার নিজের মোটরসাইকেল চুরির কিছু ছবি ও ভিডিও ফুটেজ শেয়ার করেন। পোস্টটি আমাদের নজরে এলে ঘটনার রহস্য উদঘাটন ও চোর চক্রকে ধরতে নেমে পড়ি।

তারই ধারাবাহিকতায় সেই ভিডিও ও ছবিগুলো সংগ্রহ করে যাচাই-বাছাই করা শুরু করি। একপর্যায়ে ঘটনার সঙ্গে কিশোর অপরাধী আবিদ হোসেন শ্রাবণের সম্পৃক্ততা পাই। সে একজন পেশাদার চোর। এর আগেও সে নগরের কোতোয়ালি থানায় সাইকেল চুরি করে ধরা পড়ে। তার ওপর গোয়েন্দা নজরাদারি শুরু করি।

একসময় জানতে পারি- শ্রাবণ কোতোয়ালি এলাকায় অবস্থান করছে। সেখানে গিয়ে তাকে পাইনি। এর মধ্যে সে নিজের অবস্থান পরিবর্তন করে বন্দর এলাকায় চলে যায় বলে খবর পাই। এরপর দ্রুত বন্দর এলাকায় চেকপোস্ট বসানো হয়। একপর্যায়ে নিমতলা পানামা টার্মিনাল সংলগ্ন খালপাড় মোড়ে চেকপোস্টে তাকে গ্রেফতার করা হয়। ঐ সময়ও একটি বাইসাইকেল চুরি করে নিয়ে আসছিল সে। সেটিও আমরা উদ্ধার করি।

এসআই কিশোর মজুমদার আরো বলেন, শ্রাবণকে গ্রেফতারের পর ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। সিসিটিভির ফুটেজ সম্পর্কেও জিজ্ঞাসাবাদ করলে একপর্যায়ে সে সবকিছু স্বীকার করে। পরে তার দেয়া তথ্যে পটিয়া উপজেলার শান্তিরহাট এলাকা থেকে আমানকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।

এরপর শ্রাবণ ও আমানের দেয়া তথ্যে একই এলাকা থেকে চক্রের আরেক সদস্য সাজ্জাদকেও গ্রেফতার করা হয়। সাজ্জাদের দেয়া তথ্যে একটি গ্যারেজ থেকে আরো ৬টি মোটরসাইকেল উদ্ধার করা হয়।

বন্দর থানার ওসি জাহিদুল কবির বলেন, চুরির ঘটনার মাস্টারমাইন্ড শ্রাবণ। বয়সে ছোট হওয়ায় সাধারণ মানুষ তাকে খুব একটা সন্দেহ করে না। এ সুযোগকে সে কাজে লাগায়। দুই মিনিট রেঁকির পর এক মিনিটেই মোটরসাইকেল চুরি করে পালিয়ে যায় সে। তার বিরুদ্ধে এখন পর্যন্ত ৬টি মামলার তথ্য আমরা পেয়েছি। তবে এ সংখ্যা আরো বেশি হবে বলে আমরা ধারণা করছি।