• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী

দখলমুক্ত করার পর আবার নদী দখল হয়েছে, এমন নজির নেই: প্রতিমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২  

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদী দখলমুক্তের কাজ চালিয়ে যাচ্ছি। নদী দখলমুক্ত করার পর আবার দখল হয়েছে, এমন নজির নেই। একটা খালি জায়গা থাকলে মানুষ সেখানে বসে পড়ে। তার মানে এই নয় যে, সেটা দখল হয়ে গেছে। আমরা যেসব জায়গা উদ্ধার করেছি, তা সম্পূর্ণভাবে আমাদের দখলেই আছে।

রোববার (২৫ সেপ্টেম্বর) নদী দিবস উপলক্ষে রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় নদী রক্ষা কমিশন আয়োজিত ‘রাইটস অব রিভার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, চারদিকে শুধু হতাশার কথা বলা হয়। যে দেশে ৩০ লাখ মানুষ জীবন দিতে পারে, সে জাতি আবার হতাশার কথা বলে। মানুষ কিছুটা হলেও দেশকে নিয়ে গর্ব করে। নদী নিয়ে এত হতাশার কথা হচ্ছে, এটাও কিন্তু আমাদের জন্য সান্ত্বনা। নেগেটিভ আর পজিটিভ যেটাই হোক, মানুষ নদী নিয়ে কথা বলছে।

তিনি আরও বলেন, আমরা নদী রক্ষা কমিশন গঠন করেছি। বিভাগীয় ও জেলা-উপজেলা পর্যায়ে আমাদের কমিটি আছে। আমরা যেভাবে শুরু করেছিলাম করোনার কারণে সে কাজ ধীরগতি হয়ে পড়েছে। আমরা মানুষকে প্রাধান্য দিয়েছি।

নদী দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, নদী রক্ষা কমিশন অনেক দখল হয়ে গেছে এমন জায়গা পরিদর্শন করেছে। তালিকাও করা হয়েছে। জেলা-উপজেলা পর্যায়েও পদক্ষেপ নেওয়া হবে। আমাদের সক্ষমতা ও জনবল কিছু দুর্বলতা আছে আমরা সেগুলোকে কাটিয়ে উঠবো। তালিকা যেহেতু হয়েছে বাকি কাজও হবে।

মানুষ সচেতন নয় মন্তব্য করে তিনি বলেন, মাছের পেটের মধ্যে প্লাস্টিক পাওয়া গেছে এমন কথাও এসেছে। এতে তো আমাদের কিছু করার নেই। মানুষ কোথায় কী ফেলতে হবে, তাও বোঝে না। মানুষকে সচেতন হতে হবে।

অনুষ্ঠান পরিচালনা করেন সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের এক্সিকিউটিভ ডাইরেক্টর জিল্লুর রহমান। জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জাতিসংঘের রেসিডেন্ট প্রতিনিধি মিজ গোয়েন লুইস। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ডক্টর আইনুন নিশাত।

এছাড়াও বিভিন্ন স্থান থেকে আসা নদী সুরক্ষা নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থা, প্রতিষ্ঠান ও সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য ও মতামত দেন।