• সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ (২২ সেপ্টেম্বর)। পরিবেশ সুরক্ষা ও স্বাস্থ্য সচেতনতা বাড়াতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে পালিত হচ্ছে দিবসটি। এ উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা কর্মসূচি গ্রহণ করেছে।

মূলত নাগরিকদের ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে সাইকেল, হাঁটা বা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে গাড়িমুক্ত দিবসের সূচনা হয়। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারি উদ্যোগে দিনটি পালন করা হচ্ছে। তবে সরকারি উদ্যোগে দিবসটি পালন শুরু হয় ২০১৬ সালে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘জ্বালানি ব্যবহার ও যানজট নিয়ন্ত্রণ করি, ব্যক্তিগত গাড়ি সীমিত রাখি’।

দিবসটি উপলক্ষে শিক্ষক ও ছাত্রছাত্রীদের মধ্যে হাঁটা ও সাইকেল চালানোর প্রতি উৎসাহিত করতে প্রবন্ধ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এর আগে বুধবার (২১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের সভাকক্ষে ‘গণপরিবহনে ও হেঁটে চলি, ব্যক্তিগত গাড়ি সীমিত করি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ দিবসের অঙ্গীকার অনুযায়ী এরই মধ্যে সরকারের পক্ষ থেকে ব্যক্তিগত গাড়ির ব্যবহার সীমিত বা নিয়ন্ত্রিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে যানজটের কারণে প্রতিদিনই নষ্ট হচ্ছে লাখ লাখ কর্মঘণ্টা। অপচয় হচ্ছে জ্বালানির, ক্ষতি হচ্ছে পরিবেশের, বাড়ছে দূষণ। শুধু তাই নয়, এর জন্য বছরে হাজার হাজার কোটি টাকার আর্থিক ক্ষতিও হচ্ছে। বর্তমানে শুধু রাজধানীতেই প্রায় সাড়ে তিন লাখ ব্যক্তিগত গাড়ি চলাচল করে। এছাড়া প্রতিদিন যোগ হচ্ছে প্রায় ৪০টি নতুন গাড়ি।

একই সঙ্গে প্রতিনিয়তই বাড়ছে মোটরসাইকেলের সংখ্যা। দুর্ঘটনা ও দূষণ বৃদ্ধির জন্য সমানভাবে দায়ী এটিও। তাই উন্নত গণপরিবহন ব্যবস্থার বিকল্প নেই। এরই মধ্যে মেট্রোরেল, বাস র‌্যাপিড ট্রানজিট, বাস রুট ফ্র্যাঞ্চাইজ, প্রয়োজনীয় সড়ক অবকাঠামো নির্মাণ ও মানসম্মত ফুটপাত তৈরিসহ বিভিন্ন ধরনের কাজ চলমান রয়েছে।

বিআরটিএর তথ্য অনুযায়ী, দেশে নিবন্ধিত ব্যক্তিগত গাড়ির সংখ্যা তিন লাখ ৭২ হাজার ১৩৭টি। এর মধ্যে ২০২০ সালে নিবন্ধন হয়েছে ১২ হাজার ৪০৩টি। আর চলতি বছরের মে পর্যন্ত নিবন্ধন নিয়েছে ছয় হাজার ১৯৬টি গাড়ি।

গবেষণা প্রতিষ্ঠান 'নামবিও'র প্রকাশিত ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯ এর তথ্যমতে, যানজটের দিক দিয়ে ঢাকা প্রথম স্থানে রয়েছে। ২০১৮ সালে এর অবস্থান ছিল দ্বিতীয়। মাত্র তিন বছর আগেও ঢাকা তৃতীয় স্থানে ছিল। যানজটের মূল কারণ হিসেবে ব্যক্তিগত গাড়ির ব্যবহার বৃদ্ধিকে দায়ী করা হচ্ছে।