• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আলোচনার জন্য পাকিস্তানের কাছে ভারতের চিঠি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জুন ২০২১  

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং বলেন, ভারত-বাংলাদেশ যুক্ত প্রস্তাবের পক্ষে পাকিস্তানের কাছ থেকে অনুকূল সাড়া পাওয়া না গেলেও আশা ছাড়েননি তারা।  শরণ সিং বলেন, পাকিস্তানের সঙ্গে আরও যত সমস্যা রয়েছে সেগুলো দ্বিপক্ষীয় ও শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

১৯৭৩ সালের এদিন সুইডেনের স্টকহোমে এক নৈশভোজে মন্ত্রী এ কথা বলেন। অসলো থেকে রয়টার্সের খবরে বলা হয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ সালের পর উদ্ভূত সমস্যাবলীর সমাধানের বিষয়ে আলোচনার উদ্দেশ্যে এক বৈঠকের অনুরোধ জানিয়ে পাকিস্তানের কাছে চিঠি দেয় ভারত। ইসলামাবাদ অথবা নয়াদিল্লিতে এধরনের একটি বৈঠকের সম্ভাবনা আছে।

মুক্তিযুদ্ধবিরোধী আইনজীবীদের বিরুদ্ধে ব্যবস্থা

বাংলাদেশ মুক্তিযুদ্ধ চলাকালে যেসব আইনজীবী ইয়াহিয়া ও টিক্কা খানের বাঙালি নিধনযজ্ঞকে সমর্থন করে বিবৃতি দিয়েছিল, সরকার তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল এদিন সংসদে কুমিল্লার আব্দুল কুদ্দুস মাখনের এক প্রশ্নের জবাবে একথা জানান।

মালেক উকিল আরও জানান, বিবৃতি ধারণকারী আইনজীবীদের মধ্যে তদানীন্তন পূর্ব পাকিস্তান হাইকোর্টের ৩৮ জন ঢাকা জেলা বারের। ৫১ জন আইনজীবীর মধ্যে ১৩ জনের নাম পাওয়া গেছে। এ ছাড়া অন্যান্য আইনজীবীর নামের তালিকা সংগ্রহ করা হচ্ছে। এ ব্যাপারে তিনি সংসদ সদস্যদের সহযোগিতা কামনা করেন।

দুর্নীতির চক্র ভাঙতেই হবে

সরকার ভুয়া রেশন কার্ড উদ্ধারে বদ্ধপরিকর। উদ্ধার সফল হলে মাথাপিছু চাল-চিনির বরাদ্দ বাড়াতে পারবে বলে সরকার আশা করছিল। নাগরিকরা সরকারের এ পদক্ষেপকে স্বতঃস্ফূর্ততার সঙ্গে সমর্থন জানায়।

খাদ্য মন্ত্রণালয় ভুয়া কার্ড উদ্ধার অভিযান শুরু করে তিন দিন আগে। কিন্তু এই অভিযানের পথে নানা জটিলতা ও সমস্যা দেখা দেয়। সোমবার থেকে অভিযান শুরু হয়, এই দিন বৃহস্পতিবার অভিযান বন্ধ ছিল। কারণ অভিযানের নেতাকর্মীরা বিভিন্ন দাবি-দাওয়া পেশ করে। খাদ্য দফতর তাদের সঙ্গে একটা আপস করছে বলেও শোনা যায়।

গত তিনদিনের অভিযানের অভিজ্ঞতা হলো, ঢাকার ভুয়া রেশন কার্ড উৎখাত করা কঠিন ব্যাপার। রেশন কার্ডকে কেন্দ্র করে একটা দুর্নীতি চক্র গড়ে উঠেছে। দীর্ঘদিন ধরে দুর্নীতি চলায় একটি দুর্ভেদ্য জটিল পরিস্থিতিও তৈরি হয়েছে। এ সমস্যার সমাধান হবে না যতদিন না এক শ্রেণির সরকারি কর্মচারীকে দুর্নীতি থেকে বিরত রাখা যাবে।

দেখা গেছে, ঢাকা শহরের রেশনিং ব্যবস্থা পদ্ধতিতেও ত্রুটি আছে। তিনদিনের অভিজ্ঞতা এমন দেখা গেছে যে কিছু প্রকৃত কার্ড ভুয়া বলে প্রতিপন্ন হতে চলেছে।

তিন মহাকুমার নতুন এলাকা প্লাবিত

রংপুর জেলার কুড়িগ্রাম সদর মহকুমা এবং সিলেট-সুনামগঞ্জ মহাকুমায় বন্যা পরিস্থিতির উন্নতি ঘটেছে। কিন্তু গাইবান্ধা মহকুমা এবং ময়মনসিংহ জেলা জামালপুর মহাকুমার যমুনা তীরবর্তী দেওয়ানগঞ্জ ইসলামপুর, জগন্নাথগঞ্জ, সরিষাবাড়ী থানা এবং পাবনা জেলার সিরাজগঞ্জের নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার খবর পাওয়া যায়। ত্রাণ ও পুনর্বাসন দফতরের মন্ত্রী সোহরাব হোসেন এবং কৃষিমন্ত্রী আব্দুস সামাদ রংপুর ও সিলেটের বন্যা পরিস্থিতি দেখার জন্য কুড়িগ্রাম ও সুনামগঞ্জে যান। সরকার সুনামগঞ্জের বন্যা দুর্গতদের মাঝে বিতরণের জন্য ২৫০ মণ গম ও গৃহনির্মাণ ঋণ বাবদ ১০ হাজার টাকা এবং গবাদি পশু কেনার জন্য ২৫ হাজার টাকা এবং রংপুর জেলার দুর্গতদের জন্য ১২শ মণ গম, সাহায্য হিসেবে ৫ লাখ টাকা বরাদ্দ করে।

বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য আব্দুর রউফ রংপুরে দ্রুত ত্রাণ পাঠানোর জন্য সরকারের কাছে দাবি জানান।