• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে জেলা প্রশাসকের দুই কন্যার বিবাহ সম্পন্ন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২  

বরিশাল প্রতিনিধি: পরিবার ও সমাজ থেকে ৩ বছর আগে বিচ্যুত হয় তানজিলা ও বাক শ্রবন প্রতিবন্ধী সৃষ্টি। পরে তাদের আশ্রয় হয় বরিশালের সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে। এবার তাদের বিয়ের আয়োজন করা হয়েছে এই কেন্দ্রেই। কোনো কিছুর কমতি না থাকা জাঁকজমক পূর্ন এই আয়োজনে তিন লক্ষ টাকা করে দেনমোহরে বিয়ে হয়েছে তাদের।

২৯ অক্টোবর,শনিবার তাদের বিয়ের আয়োজন করা হয়।বরিশালের উজিরপুর উপজেলার দক্ষিণ মোড়াকাঠি গ্রামের বাসিন্দা ওবায়দুর মৃধা। বেশ কয়েকদিন আগে বরিশালের সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে এসে বাক ও শ্রবন প্রতিবন্ধী সৃষ্টিকে পছন্দ হয় অটো চালক ওবায়দুরের। এরপর পরিবারেরও পছন্দ হলে ঠিক হয় ওবায়দুর ও সৃষ্টির বিয়ে।ওবায়দুর মৃধা বলেন, আমি এবং আমার পরিবার সৃষ্টিকে পছন্দ করেছি। তারপরই বিয়ের আলোচনা হয় এখানকার কর্মকর্তাদের সাথে। সৃষ্টিও আমাকে পছন্দ করেছে। সৃষ্টি বাক ও শ্রবন প্রতিবন্ধী মানে অসহায়। তাই ওকে বেশি ভালো লাগছে।তবে ব্যতিক্রম বিষয় পুনর্বাসন কেন্দ্রের সব কিছু স্বাভাবিক থাকা তানজিলার সাথে বিয়ে হয়েছে বাকপ্রতিবন্ধী আগৈলঝাড়া উপজেলার নগরবাড়ি গ্রামের কৃষক রেজাউল করিম সরদারের সাথে। পারিবারিকভাবেই বিয়েতে সম্মতি দেওয়া হয়েছে।

রেজাউল করিম সরদারের ভাই মো: ফরিদ বলেন, পারিবারিক ভাবেই পছন্দ করা হয়েছে তানজিলাকে। দুজন দুজনকে পছন্দ করার পরই আমরা বিয়ের আলাপ শুরু করি।রেজাউলের বোন চায়না আক্তার বলেন, আমরা এই বিয়ে নিয়ে সবাই খুশি। আমার ভাইয়ের সুখের সংসারই হবে।বিয়ের আয়োজন নিয়ে সন্তুষ্ট তানজিলা ও সৃষ্টি। সবার প্রতি কৃতজ্ঞ তারা।

আবেগাপ্লুত তানজিলা আক্তার বলেন, আমাদের বিয়ে যে এমনভাবে হবে সেটা কখনো প্রত্যাশা করিনি। আমরা অনেক আনন্দিত ও খুশি। তানজিলা ও সৃষ্টির উকিল বাবা হয়েছেন সমাজসেবা দপ্তরের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ। জানিয়েছেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান সহ সকলের সহযোগিতায় বিয়ের আনুষ্ঠানিকতার কথা।

সাজ্জাদ পারভেজ বলেন, ৩ লক্ষ টাকা করে দেন মোহরে ১৯ বছর বয়সী তানজিলা ও সৃষ্টির বিয়ে সম্পন্ন হয়েছে। ওরা যেন সুখে শান্তিতে থাকে সেজন্য উপহারও দেওয়া হয়েছে। গায়ে হলুদ, মেহেদি পড়া থেকে শুরু করে নিজের মেয়ের বিয়েটা যেমন ভাবে আয়োজন করা যায়, সেভাবেই সব করা হয়েছে।

অন্যদিকে দুইজনের বিয়েকে ঘিরে সাজসাজ রব ও আনন্দঘন পরিবেশ ছিলো পুনর্বাসন কেন্দ্রে। গান বাজনা থেকে শুরু করে কোনো কিছুরই কমতি ছিলো না এখানে। বরযাত্রী সহ আয়োজন ছিলো ৩শ লোকের খাবারেরও।

পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দা ফাল্গুনী বলেন, তিনদিন আগে থেকেই আমরা নানা আয়োজনে মজা আনন্দ করেছি। বিয়ের পর আমাদের দুই সহচরী আমাদের ছেড়ে চলে যাবে, সেটা কষ্টের।বরিশাল মেট্রোপলিটনের কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন বলেন, এই ধরণের আয়োজনে সকলকে পাশে এসে দাড়ানো ও সহযোগতিার হাত বাড়ানো উচিৎ। এরা সমাজের অংশ, সমাজ থেকে বিচ্যুত নয় বলে মনে করি।বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, তানজিলা ও সৃষ্টি ডিসির মেয়ে। এই নিয়ে চারজন মেয়েকে পুনর্বাসন কেন্দ্রে বিয়ে দেওয়া হয়েছে। সকলে এগিয়ে আসলে এখানের ৩৫ জন মেয়ের জীবন নির্বিঘ্ন হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম বলেন, এই কেন্দ্রের সামনে সামাজিক প্রতিবন্ধী লেখা থাকলেও এরা সামাজিক প্রতিবন্ধী নয়। এদের সমাজ গ্রহণ করে না, তবে সমাজকে এদের সহজ ভাবে নিতে হবে।
ব্যতিক্রমী এই বিয়ের অনুষ্ঠানে তানজিলা ও সৃষ্টিকে এবং ওবায়দুর ও রেজাউলকে দুইটি সেলাই মেশিন, দুইটি ইজিবাইক সহ নগদ অর্থ উপহার দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সাথে বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর কর কমিশনার তাসনিমা হোসেন লুনা, কর কমিশনার কাজী লতিফুর রহমান, পটুয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, ভোলার জেলা প্রশাসক মোঃ তৌফিক -ই-লাহী চৌধুরী ও পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান,জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আল মামুন তালুকুদার, বরিশাল সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, বিসিবির পরিচালক আলমগীর হোসেন আলো প্রমূখ।