• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

দুর্গাপূজা উপলক্ষ্যে বরিশাল থেকে ভারতে আরও ৮ টন ইলিশ পাঠানো হয়েছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

বরিশাল প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে বরিশাল থেকে ভারতে আরও ৮ টন ইলিশ পাঠানো হয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে বরিশাল নগরের পোর্ট রোডস্থ বেসরকারি মৎস অবতরণ কেন্দ্র থেকে দুটি ট্রাক এসব ইলিশ নিয়ে ভারতের উদ্দেশে যাত্রা করে। বিষয়টি নিশ্চিত করেছেন রফতানীকারক প্রতিষ্ঠান মাহিমা এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী নিরব হোসেন টুটুল। 

তিনি জানান, এ নিয়ে বরিশাল নগরির পোর্ট রোডস্থ মোকাম থেকে ৬০ টন ইলিশ ভারত গেছে। এর আগে তিন দফায় ৫২ টন ইলিশ ভারতে পাঠানো হয়। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভারতে ইলিশ পাঠানো যাবে।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় বরিশাল থেকে ৪ ব্যবসায়ীকে ভারতে ইলিশ মাছ রফতানির অনুমতি দিয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ রফতানি করতে পারবেন তারা। এই সময়ের মধ্যে আরও দুই দফা ইলিশ পাঠানোর চিন্তা করা হচ্ছে বলেও ইঙ্গিত দেন তিনি।

বহনকারী ট্রাকের চালকের সহকারী শফিকুল ইসলাম জানান, রোববার সকাল ১০টার মধ্যে ইলিশ নিয়ে বেনাপোলে পৌঁছানোর কথা। প্রতিটি গাড়িতে ইলিশের দুইশত কার্টুন রয়েছে। এদিকে শ্রমিকরা জানান, প্রতি কার্টুনে ২০ কেজি করে ইলিশ রয়েছে।

বরিশাল জেলার মৎস্য কর্মকর্তা (হিলসা) বিমল চন্দ্র দাস বলেন, রফতানীকারী প্রতিষ্ঠান জানিয়েছে ৮ থেকে ১০ টন ভারতের উদ্দেশে পাঠাবে। তবে শেষ পর্যন্ত কি পরিমাণ পাঠানো হয়েছে সেই হিসেব জানাতে কিছুটা সময় লাগবে।

ইলিশ রফতানির কারণে বাজারে তেমন প্রভাব পড়েনি বলে জানিয়েছেন পোর্ট রোড মোকামের খুচরা ইলিশ বিক্রেতা মো.সুজন মিয়া। তিনি বলেন, শনিবার ও আজ রোববার এক কেজি সাইজের ইলিশ ১১ শত থেকে ১২ শত টাকায় এবং কেজির নীচে এলসি সাইজের ইলিশ ৯ শত থেকে ১ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।

এ বিষয়ে মৎস্য কর্মকর্তা (হিলসা) বিমল চন্দ্র দাস বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলসহ দ্রব্যমূল্যের দাম বাড়ার প্রভাব গোটা দেশে রয়েছে। তাই শুরুতে ধারণা করা হচ্ছিলো এর প্রভাব ইলিশেও পড়বে। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ইলিশের দাম তেমন একটা বাড়েনি। বর্তমানে এক কেজি সাইজের ইলিশ প্রতিকেজি ১৩ শত টাকার মধ্যে বিক্রি হয়েছে। বর্তমান পরিস্থিতিতে এর থেকে দাম কমে গেলে জেলে থেকে শুরু করে মৎস্য ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কা রয়েছে। তবে মাছের আমদানি বাড়লে দাম কমার কথা বলছেন সামুদ্রিক ফিশিং বোটের জেলেরা।