• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

বরিশাল জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৪  

 বরিশালে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। গতকাল সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম। সভায় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের কর্মকর্তা, বরিশালের বিভিন্ন উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, অন্যান্য দপ্তরের কর্মকর্তা ও প্রতিনিধি, পুলিশ, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীরা। জেলা প্রশাসক শহিদুল ইসলাম বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়া এবং যথাসময়ে বিদ্যুৎ বিল পরিশোধের ব্যাপারে সচেষ্ট হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি সর্বজনীন পেনশন কর্মসূচির সেবাগ্রহণে সকলকে উৎসাহিত করতেও পরামর্শ দেন। সেই সাথে আগামী মার্চে আসন্ন জেলা প্রশাসক সম্মেলনের সম্ভাব্য আলোচ্য হিসেবে বরিশালের প্রেক্ষাপটে জনগুরুত্বপূর্ণ বিষয়াদি সম্পর্কে তথ্য, পরামর্শ ও প্রস্তাব জানাতে সংশ্লিষ্ট দপ্তরগুলোর প্রতি আহ্বান জানান। পাশাপাশি বরিশালের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতিপ্রাপ্তির যোগ্য পণ্যের বিষয়েও উপস্থিত সকলের মতামত কামনা করেন। এসময়ে তিনি উপস্থিত সকলের প্রতি আসন্ন একুশে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত সকল সরকারি কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশগ্রহণের তাগিদ দেন।

সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান তাঁর বক্তব্যে জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে নয় থেকে চৌদ্দ বছর বয়সী অথবা পঞ্চম থেকে নবম শ্রেণির কিশোরীদের হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) টিকাদান নিশ্চিত করার প্রসঙ্গ উল্লেখ করেন। পাশাপাশি জেলা সদর হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যসেবামূলক স্থাপনার নানাবিধ সমস্যা সমাধান ও প্রয়োজনীয় সংস্কারের ওপর গুরুত্বারোপ করেন।

অংশগ্রহণকারীরা তাঁদের বক্তব্যে জেলায় বিদ্যুৎ সরবরাহ, সড়ক চলাচল ও সড়ক নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয় গুরুত্বের সাথে আলোচনা করেন। পাশাপাশি তাঁদের বক্তব্যে সরকারি দপ্তর ও সেবাপ্রদান কেন্দ্রের প্রয়োজনীয় সংস্কার, খাল খনন ও নদী রক্ষা, জাটকা সংরক্ষণ ও অবৈধ জাল ব্যবহার প্রতিরোধ, সরকারি জমি ও সম্পত্তি দখলমুক্তকরণ, স্থানীয় সরকার আইনের প্রয়োগ ও প্রয়োজনীয় সংশোধনের মতো নানান জনগুরুত্বপূর্ণ বিষয়ও উঠে আসে।

এসময়ে জেলায় বোরো চাষ লক্ষ্যমাত্রা অর্জন, বাজারজাতকৃত দুগ্ধের মান নিশ্চিত করাসহ সরকারি বিভিন্ন নির্মাণ কার্যক্রমের অগ্রগতির ওপরও আলোকপাত করা হয়।