• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মতো সব প্রকল্পের সফল বাস্তবায়ন কামনা করছি: রাষ্ট্রপতি দখিনা দুয়ার খুলছে আজ

রকমারি ইফতার

কাঁচা আমের পুডিং

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২  

উপকরণ

১. দুধ এক লিটার
২. কাঁচা আমের পিউরি এক কাপ
৩. চিনি ১ কাপ
৪. কর্নফ্লাওয়ার আধা কাপ
৫. এলাচ ৪টি ও
৬. ভ্যানিলা অ্যাসেন্স ১ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে দুধ ভালো করে জ্বাল দিয়ে নিন। এর মধ্যে আস্ত এলাচ, চিনি, ভ্যানিলা অ্যাসেন্স মিশিয়ে ভালো করে নাড়তে হবে।

অন্য একটি পাত্রে কিছুটা কাঁচা দুধ নিয়ে তার মধ্যে আম বাটা ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার জ্বাল দেওয়া দুধের মধ্যে আমের মিশ্রণটি ভালো করে মিশিয়ে আঁচ কমিয়ে নাড়ুন।

একদম ঘন হয়ে এলে মাখন মাখানো বাটিতে পুডিংটি নামিয়ে নিন। কিছুক্ষণ ঘরের তাপমাত্রায় রেখে ঠান্ডা করে নিন।

স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঘণ্টাখানেক পর পুডিং জমে এলে ফ্রিজ থেকে বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার কাঁচা আমের পুডিং।