• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১১ ১৪২৮

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন বেসরকারি খাতে উদ্যোক্তা তৈরিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ বাংলাদেশ হবে প্রাচ্য-পাশ্চাত্যের সেতু, এখানে বিনিয়োগ করুন আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতে সরকার অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর

ইলিশের রেসিপি

লাউ পাতায় ইলিশ মাছের পাতুরি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

উপকরণ: 

১. ইলিশ মাছ ৬ পিস
২. লাউয়ের পাতা ৬টি
৩. লবণ পরিমাণমতো
৪. হলুদ গুঁড়ো ১ চা চামচ
৫. লাল মরিচ গুঁড়ো আধা চা চামচ
৬. কালো সরিষা ২ টেবিল চামচ
৭. হলুদ সরিষা ২ টেবিল চামচ
৮. নারকেল কোড়া ২ টেবিল চামচ
৯. টকদই ২ টেবিল চামচ
১০. কাঁচা মরিচ ৭ টি
১১. সরিষা তেল ৪ টেবিল চামচ
১২. পোস্ত ১ চা চামচ

পদ্ধতি:

প্রথমে ইলিশ মাছের টুকরোগুলো সামান্য লবণ, হলুদ ও মরিচের গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে রাখুন ২-৩ মিনিট। এরপর কালো সরিষা, হলুদ সরিষা, পোস্ত, নারকেল কোড়া ও কাঁচা মরিচ ব্লেন্ড করে নিতে হবে।

এই পেস্টের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদ, ২ চামচ সরিষা তেল দিয়ে মাখাতে হবে। এই পেস্টের মধ্যে ফেটিয়ে রাখা টকদই মিশিয়ে হবে। এরপর ইলিশ মাছের টুকরোগুলো এই পেস্টের মধ্যে ৫ মিনিট রেখে দিন।

এবার একটি লাউ পাতার উপর মসলা মাখানো একটি মাছের টুকরো রাখতে হবে। এর উপরে ১ চামচ সরিষা তেল ও ১টি কাঁচা মরিচ দিয়ে ভালো করে মুড়ে নিতে হবে। এরপর লাউ পাতা ভাজ করে সুতো দিয়ে পেচিয়ে নিতে হবে।

এভাবে সবগুলো মাছের টুকরো রেডি করে নিন। খুব সাবধানে লাউপাতায় মাছ মুড়িয়ে নিতে হবে। এবার একটি প্যানে ২ টেবিল চামচ সরিষা তেল গরম হলে পাতায় মোড়ানো মাছগুলো দিয়ে নি।

অন্তত ৫ মিনিট পর মাছগুলো উলটে দিন। এ সময় চুলার আঁচ হালকা থাকবে। না হলে পুড়ে যেতে পারে লাউপাতাগুলো। ১০ মিনিটের মধ্যে রান্না হয়ে যাবে। এরপর নামিয়ে লাউপাতা খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউপাতায় ভাঁপা ইলিশ।