• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

একদিনেই চীনের সিদ্ধান্ত বদল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

একদিন না যেতেই সিদ্ধান্ত বদল করলেন চীন। মঙ্গলবার কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়িয়েছিল চীন। বার্তা ছিল, ভারত এবং পাকিস্তানকে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই কাশ্মীরের সমস্যার সমাধান করতে হবে। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই কার্যত উল্টো অবস্থান নিয়ে সরাসরি পাকিস্তানের পাশে দাঁড়ালেন শি চিনফিং। খবর আনন্দবাজারের

বুধবার চীনের প্রেসিডেন্ট বলেছেন, কাশ্মীর পরিস্থিতির উপর নজর রাখছেন তাঁরা। এই ইস্যুতে বেজিং যে পাকিস্তানের পাশেই দাঁড়াবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন শিনফিং।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বর্তমানে বেজিং সফরে রয়েছেন। ইতিমধ্যেই চীনা প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক হয়েছে। বুধবার ছিল প্রেসিডেন্ট শিনফিংয়ের সঙ্গে বৈঠক। চিনের সংবাদ মাধ্যম জিনহুয়া নিউজের খবর, ওই বৈঠকেই শিনফিং বলেছেন, কোনটা ঠিক আর কোনটা ভুল, সেটা স্পষ্ট। 

কাশ্মীর পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে এবং বেজিং ইসলামাবাদের পাশেই থাকবে— এমন আশ্বাসও শিনফিং ইমরানকে দিয়েছেন বলে জিনহুয়া নিউজ সূত্রে খবর।

আন্তর্জাতিক মহলে পাকিস্তানের শত্রু এবং ভারত বিরোধী বলেই পরিচিত চীন। এ দিন সেই বার্তা আরও স্পষ্ট করে শিনফিং বলেছেন, ‘‘আন্তর্জাতিক বা আঞ্চলিক পরিস্থিতিতে যে পরিবর্তনই আসুক, পাকিস্তানের সঙ্গে চীনের বন্ধুত্ব কখনওই ভাঙেনি, বরং পাথরের মতো দৃঢ় থেকেছে। বেজিং-ইসলামাবাদ পারস্পারিক সহযোগিতাও সব সময়ই রয়েছে।’’

মাঝে আর এক দিন। তার পরেই দু’দিনের বেসরকারি সফরে ভারতে আসছেন চীনের প্রেসিডেন্ট। এই সফরে চেন্নাইয়ে মোদীর সঙ্গে বৈঠকও হওয়ার কথা শিনফিংয়ের। ৩৭০ ধারা বিলোপ করে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা তোলার পরেই ভারত-পাকিস্তান সম্পর্কে চরম অবনতি হয়েছে। 

আন্তর্জাতিক মহলে, এমনকি জাতিসংঘেও বিষয়টি নিয়ে ভারতের বিরুদ্ধে সরব হয়েছে পাকিস্তান। এই পরিস্থিতিতে শিনফিংয়ের সফর এবং মোদীর সঙ্গে বৈঠক ঘিরে আশা বাড়ছিল দিল্লির। কিন্তু তার সফর শুরুর দু’দিন আগে চীনা প্রেসিডেন্টের এই বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল।