• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

শিশু নির্যাতন ধামাচাপা দিতে ভাস্কর্যবিরোধী অবস্থান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২০  

বিভিন্ন মাদ্রাসায় যখন শিশু নির্যাতনের মতো অপরাধ সামনে এসেছে তখনই তা ধামাচাপা দিতে ভাস্কর্যবিরোধী অবস্থান নিয়েছে একটি চক্র। এ ইস্যুতে দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টাও করছে তারা। তবে আলেমরা বলছেন, শিশু নির্যাতনের মতো অপরাধ দমন করা দরকার। আর ধর্মের অপব্যাখ্যা ইসলাম সমর্থন করে না বলেও মন্তব্য করেন তারা।

দেশের অনেক মাদ্রাসায় এভাবেই শিশুদের নির্মম নির্যাতন করা হয়। প্রায়ই মাদ্রাসার শিশু নির্যাতন সংবাদের শিরোনামও হয়। বলৎকার এবং নারী নির্যাতনের মতো ঘটনাও ঘটছে অনেক মাদ্রাসায়।

দেশের বিভিন্ন মাদ্রাসায় শিশু নির্যাতন এবং বলাৎকারের ঘটনাগুলো সামনে এসেছে ঠিক তখনই ভাস্কর্যবিরোধী অবস্থান নিয়েছে একটি মহল। সমাবেশ করে জাতির পিতা বঙ্গবন্ধুর ভাস্কর্য অপসারণ করার হুমকি দেয়ার মতো ঔদ্ধত্য দেখিয়েছে তারা।

তবে ইসলামি চিন্তাবিদরা বলছেন শিশু নির্যাতন-নিপীড়নের ইস্যুটি সামনে আসা উচিত। এগুলো ধামাচাপা দেওয়া ঠিক নয়।

ইসলামিক ফাউন্ডেশনের মিডিয়া সেলের ইনচার্জ মাওলানা ফখরুল আশিকী বলেন, বিশৃঙ্খলা করা হত্যা চেয়েও জঘন্য। একটি ইস্যু সামনে আসছে এর মধ্যে আরেকটি ইস্যুকে ঢুকিয়ে দিয়ে নতুন করে বিশৃঙ্খলা করবেন সেটা কোনভাবেই মেনে নেওয়া যাবে না। রাসূল (সা.) সবচেয়ে বেশি ভালবাসতেন শিশুদেরকে। ভালোবাসার জায়গাটা সুনিশ্চিত করে শাসন করা যাবে কিন্তু নির্যাতন করা যাবে না। ধর্মের অপব্যখ্যা করে অরাজক পরিস্থিতি সৃষ্টি করাও ইসলাম সমর্থন করেনা বলেও মন্তব্য করেন এই আলেম।

গুলশান শাহাজাদপুর জামে মসজিদের খতিব ড. মাওলানা মোরশেদ আলম সালেহী বলেন, যদি নির্যাতন করা হয় তাহলে দেখা যাবে এই ছাত্র মাদ্রাসায় পড়বে না এবং তারা ধীরে ধীরে জঙ্গিবাদের দিকে যাবে, উগ্র হয়ে যাবে। আমাদের ওস্তাদরা হাত-পা বেঁধে এটা কি কুকুর মারছে, নাকি ইঁদুর মারছে বা বিড়াল মারছে। দেশের ভেতর আমরা অরাজকতা-বিশৃঙ্খলা করবো না। ইসলামকে ইসলামের জায়গায় রাখবো। যারা পরিস্থিতি উত্তপ্ত করতে চায়, তাদেরকে সবকিছু ছেড়ে শান্তির পথে থাকার আহ্বান আলেমদের।