• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

মূলপর্বে উগান্ডা, কপাল পুড়লো জিম্বাবুয়ের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

শেষ পর্যন্ত কপাল পুড়লো জিম্বাবুয়ের। ভারত বিশ্বকাপে খেলতে পারেনি আফ্রিকার দেশটি। শত চেষ্টা ব্যর্থ করে এবার ছিটকে গেল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব থেকেও। তার মানে, চার মাসের মধ্যে দুটি বড় আসর খেলতে না পারার আক্ষেপে পুড়ছে জিম্বাবুবিয়ানরা।

বাদ পড়ার আগেই কঠিন সমীকরণের মুখে পড়েছিল জিম্বাবুয়ে। আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বের শেষ ম্যাচে আজ রুয়ান্ডা-উগান্ডার মধ্যকার ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হয়েছিল জিম্বাবুয়েকে। এই ম্যাচে যদি উগান্ডা জিতে যায়, তাহলে বাদ পড়বে সিকান্দার রাজার দল। শেষ পর্যন্ত রুয়ান্ডা হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিল উগান্ডা।

শুরুতে ব্যাট করতে নেমে ৬৫ রানে অলআউট হয়ে যায় রুয়ান্ডা। জবাবে ব্যাট করতে ৮.১ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় উগান্ডা। যে কারণে পুড়লো জিম্বাবুয়ের। বাদ পড়তে হলো বিশ্বকাপের মূলপর্ব থেকে।

এর আগে আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের মূলপর্বে নিজেদের জায়গা নিশ্চিত করেছিল নামিবিয়া। আর তাদের সঙ্গে আজ যোগ দিল উগান্ডা।

আসন্ন বিশ্বকাপের মূলপর্বে আফ্রিকা অঞ্চল থেকে দুটি দল খেলতে পারবে। সে অনুসারে শীর্ষ দুই দল নামিবিয়া ও উগান্ডা ২০২৪ সালের বিশ্বকাপে খেলার জায়গা পাচ্ছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপটি যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এই আসরে অংশ নেবে ২০ দল। স্বাগতিক দেশ হিসেবে খেলার সুযোগ পাবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট।

এছাড়া ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। র্যাংকিং তালিকা ধরে দলগুলো হলো-ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং নেদারল্যান্ডস সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

নামিবিয়া এবং উগান্ডা ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, ওমান ও নেপাল ।