• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

কতদিন পর পর মোবাইল ফোনের পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুন ২০২৩  

বর্তমান ডিজিটাল যুগে সমস্ত কাজই ফোনেই করা যায়। আর তাই আপনার ফোনটিকে সুরক্ষিত রাখা খুব প্রয়োজন। আর যার কাছে যত বেশি গোপনীয় তথ্য থাকবে, তার ফোনকে তত বেশি সুরক্ষিত রাখতে হবে। যদি হ্যাকাররা ব্যাংক সিস্টেম হ্যাক করে এবং ডেটা চুরি করে, তবে তাদের কাছে আপনার ফোনের তথ্য চুরি করা কোনও ব্যাপার নয়।

ডিজিটাল যুগে সব তথ্য ফোনেই থাকে। শুধু হ্যাকিং নয়, অনেক সময় ফোন চুরিও হয়ে যায়। তখন আপনার ফোনের সব তথ্য চোরের কাছে চলে যাবে। তাই ডেটা সুরক্ষিত রাখতে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা প্রয়োজন। আপনার পাসওয়ার্ড যত বেশি শক্তিশালী এবং গোপনীয় হবে, আপনার ডেটা তত বেশি সুরক্ষিত থাকবে।

চলুন দেখে নিই কীভাবে আপনি ফোনে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন।

কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন?

আপনি যদি ফোনে পাসওয়ার্ড হিসেবে জন্ম তারিখ, নাম বা অন্য কিছু দিয়ে থাকেন, তাহলে অবিলম্বে পরিবর্তন করুন। এমন কোনও পাসওয়ার্ড রাখবেন না, যা বেশিরভাগ মানুষই জানে। এতে তারা খুব সহজেই আপনার ফোনটি খুলে ফেলতে পারবে।

ফলে ফোনটি হ্যাক হওয়ার সম্ভাবনাও অনেক বেশি থাকে। কারণ হ্যাকাররা প্রথমে এই বিষয়গুলোতেই ফোকাস করে। শক্তিশালী পাসওয়ার্ডের জন্য আলফানিউমেরিক ব্যবহার করুন। উদাহরণস্বরূপ একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে XYZ@568 এই ধরনের সংখ্যা ব্যবহার করুন।

কতদিন অন্তর অন্তর পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত?
ম্যাকাফির রিপোর্ট এবং সাইবার নিরাপত্তা সংস্থার বিশেষজ্ঞরা বলছেন যে, প্রত্যেক ব্যক্তির ৯০ দিন বা ৩ মাস পর তাদের পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। অর্থাৎ এই সময় পরে আপনি মোবাইল, ব্যাঙ্ক, লকার ইত্যাদি সমস্ত জিনিসের পাসওয়ার্ড পরিবর্তন করুন। যাতে কেউ আপনার ডেটা, অর্থের ধারে কাছেও না আসতে পারে। আপনি যদি দীর্ঘদিন ধরে পাসওয়ার্ড পরিবর্তন না করে থাকেন, তবে এখনই করে ফেলুন।

ফোনের পাসওয়ার্ডও পরিবর্তন করা প্রয়োজন
প্রতি মাসে বা ২ মাস পরে ফোনের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। একই পাসওয়ার্ড দীর্ঘদিন ধরে রাখলে, তা হ্যাক হওয়ার সম্ভবনা অনেক বেড়ে যায়। আর যদি মনে করেন যে, বার বার পাসওয়ার্ড পরিবর্তন করলে আপনি ভুলে যেতে পারেন, সেক্ষেত্রে কোথাও লিখে রাখুন।