• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায়

সারাক্ষণ ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখা বিপজ্জনক হতে পারে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ জুন ২০২৪  

স্মার্টফোনের একটি বড় সুবিধা হচ্ছে ব্রাইটনেস আপনার ইচ্ছামতো কমিয়ে বাড়িয়ে নিতে পারবেন। আবার চাইলে অটো করে রাখতে পারেন এতে বাইরের আলোর সঙ্গে প্রয়োজনমতো ফোনের ব্রাইটনেস কমবে বাড়বে।

সারাক্ষণ ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখা বিপজ্জনক হতে পারে। কিন্তু খুব বেশি উজ্জ্বলতা ফোনের জন্য ক্ষতিকরও হতে পারে তা অনেকেই জানেন না। কিছু ফ্ল্যাগশিপ ফোন ৬,০০০ নিট পর্যন্ত সর্বোচ্চ ব্রাইটনেস অফার করে।

তবে এই উচ্চ উজ্জ্বলতা আমাদের ফোনের তাপমাত্রাও দ্রুত বাড়িয়ে দিতে পারে। কিছু ফোন রয়েছে যেগুলো অতিরিক্ত গরম হওয়া রোধ করতে স্বয়ংক্রিয় ভাবে ডিসপ্লের উজ্জ্বলতা অ্যাডজাস্ট করে।

কিন্তু যদিফোন দ্রুত গরম হতে শুরু করে তাহলে ম্যানুয়ালি স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে ঠান্ডা রাখতে হবে। অত্যধিক উজ্জ্বলতা শুধু ফোনটিকে যে গরমই করে তা নয় বরং এর ব্যাটারিও দ্রুত শেষ করে দেয়।

এছাড়া ফোন গরম হওয়ার বেশ কয়েকটি কারণ আছে। ফোনে বেশিক্ষণ গেম খেললে স্মার্টফোন খুব গরম হয়ে যেতে পারে। বিশেষ করে যদি গরম ঘরে বা বাড়ির বাইরে অর্থাৎ সরাসরি সূর্যের আলোর নিচে দাঁড়িয়ে কেউ গেম খেলেন, তাহলে ফোন দ্রুত গরম হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে এবং ফোনের আয়ু বাড়াতে ফোনে কিছু সময় অন্তর বিরতি দিয়ে এবং বাড়ির ভেতরে বায়ুচলাচল করে এমন ঘরে বসে গেম খেলা উচিত। এতে করে ফোন দ্রুত গরম হওয়া থেকে রক্ষা পাবে।