• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

সিকিউরিটি ফিচারে ‘বড়’ পরিবর্তন, জানা যাবে ফোন খোয়া যাওয়ার সময়ও

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ মে ২০২৪  

অ্যান্ড্রয়েড-১৫ বেটার দ্বিতীয় ভার্সনে ‘সিকিউরিটি’ ফিচারে বড় পরিবর্তন এনেছে গুগল। বলা হচ্ছে, নতুন এই আপডেটের ফলে মোবাইল হারিয়ে গেলে ঠিক কোন সময়ে খোয়া গেছে সেই সময়ও জানা যাবে। এমন সুবিধাসহ আরও কিছু পরিবর্তন আসছে অ্যান্ড্রয়েড ১৫ ভার্সনে, যা কিছুদিনের মধ্যেই উন্মুক্ত হবে। তবে ‘থেফট ডিটেকশন’ বা ‘চুরি শনাক্তকরণ’ ও অন্যান্য কিছু ফিচার অ্যান্ড্রয়েডের পুরনো সংস্করণেও পাওয়া যাবে।

প্রযুক্তিবিষয়ক মার্কিন ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, ‘থেফট ডিটেকশন লক’ অস্বাভাবিক মোশন বা নড়াচড়া বুঝতে পারবে। যার ফলে কেউ আপনার হাত কিংবা টেবিল থেকে দ্রুত গতিতে বা ঝাঁকুনি দিয়ে ছিনিয়ে নিলে তা এই ফিচারে ধরা পড়বে।

ফোন খোয়া গেলে ডিভাইসে থাকা ব্যক্তির গুরুত্বপূর্ণ তথ্যাদির সুরক্ষা দিতে এই ফিচার স্বয়ংক্রিয়ভাবে সঙ্গে সঙ্গে ফোনের স্ক্রিন লক করে দেবে। এছাড়াও ফিচারটি আরও কিছু অস্বাভাবিক সংকেত অনুসরণ করবে। কেউ ফোনটির নেটওয়ার্ক বন্ধ করতে চাইলে কিংবা রিমোট অ্যাকসেসের চেষ্টা করা হলে তা ঠেকাতে নিরাপত্তার জন্য স্ক্রিন লক হয়ে যাবে।

ভার্জ জানিয়েছে, আপনার ফোন হাতছাড়া হয়ে গেলে এখন থেকে অন্য ডিভাইস থেকেও সহজে লক করার নতুন উপায় থাকছে অ্যান্ড্রয়েডের এই ভার্সনে। এজন্য android.com/lock-এ গিয়ে ফোন নম্বর লিখতে হবে এবং এসময় নিরাপত্তা কোড দিয়েও ফোনটি লক করে দেওয়া যাবে।

চলতি বছরেই এসব সুবিধা গুগল প্লে সার্ভিস থেকে অ্যান্ড্রয়েড ১০ ও তার পরের ভার্সনগুলোতে আপডেট করে নেওয়া যাবে।

থেফটএমনকি এই সংস্করণে ফোনটি বেহাত হলে তা কখন অফলাইনে নেওয়া হয়েছে এবং লক হয়েছে, সেটাও নিশ্চিত হওয়া যাবে।

অ্যান্ড্রয়েড ১৫-তে ‘প্রাইভেট স্পেসেস’ নামেও একটি নতুন ফিচার থাকছে যা অ্যাপ এবং তথ্য ফোনের আলাদা ফোল্ডারে ইউনিক পিন নম্বর দিয়ে লক করে রাখারও সুবিধা দেবে। সেইসঙ্গে এই ভার্সনের ফোনকে রিসেট দেওয়ার জন্যও নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এমনকি পরে আবার নতুন করে সেটাপের জন্যও ফোন মালিকের ক্রিডেনশিয়াল দিতে হবে।