• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

সিকিউরিটি ফিচারে ‘বড়’ পরিবর্তন, জানা যাবে ফোন খোয়া যাওয়ার সময়ও

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ মে ২০২৪  

অ্যান্ড্রয়েড-১৫ বেটার দ্বিতীয় ভার্সনে ‘সিকিউরিটি’ ফিচারে বড় পরিবর্তন এনেছে গুগল। বলা হচ্ছে, নতুন এই আপডেটের ফলে মোবাইল হারিয়ে গেলে ঠিক কোন সময়ে খোয়া গেছে সেই সময়ও জানা যাবে। এমন সুবিধাসহ আরও কিছু পরিবর্তন আসছে অ্যান্ড্রয়েড ১৫ ভার্সনে, যা কিছুদিনের মধ্যেই উন্মুক্ত হবে। তবে ‘থেফট ডিটেকশন’ বা ‘চুরি শনাক্তকরণ’ ও অন্যান্য কিছু ফিচার অ্যান্ড্রয়েডের পুরনো সংস্করণেও পাওয়া যাবে।

প্রযুক্তিবিষয়ক মার্কিন ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, ‘থেফট ডিটেকশন লক’ অস্বাভাবিক মোশন বা নড়াচড়া বুঝতে পারবে। যার ফলে কেউ আপনার হাত কিংবা টেবিল থেকে দ্রুত গতিতে বা ঝাঁকুনি দিয়ে ছিনিয়ে নিলে তা এই ফিচারে ধরা পড়বে।

ফোন খোয়া গেলে ডিভাইসে থাকা ব্যক্তির গুরুত্বপূর্ণ তথ্যাদির সুরক্ষা দিতে এই ফিচার স্বয়ংক্রিয়ভাবে সঙ্গে সঙ্গে ফোনের স্ক্রিন লক করে দেবে। এছাড়াও ফিচারটি আরও কিছু অস্বাভাবিক সংকেত অনুসরণ করবে। কেউ ফোনটির নেটওয়ার্ক বন্ধ করতে চাইলে কিংবা রিমোট অ্যাকসেসের চেষ্টা করা হলে তা ঠেকাতে নিরাপত্তার জন্য স্ক্রিন লক হয়ে যাবে।

ভার্জ জানিয়েছে, আপনার ফোন হাতছাড়া হয়ে গেলে এখন থেকে অন্য ডিভাইস থেকেও সহজে লক করার নতুন উপায় থাকছে অ্যান্ড্রয়েডের এই ভার্সনে। এজন্য android.com/lock-এ গিয়ে ফোন নম্বর লিখতে হবে এবং এসময় নিরাপত্তা কোড দিয়েও ফোনটি লক করে দেওয়া যাবে।

চলতি বছরেই এসব সুবিধা গুগল প্লে সার্ভিস থেকে অ্যান্ড্রয়েড ১০ ও তার পরের ভার্সনগুলোতে আপডেট করে নেওয়া যাবে।

থেফটএমনকি এই সংস্করণে ফোনটি বেহাত হলে তা কখন অফলাইনে নেওয়া হয়েছে এবং লক হয়েছে, সেটাও নিশ্চিত হওয়া যাবে।

অ্যান্ড্রয়েড ১৫-তে ‘প্রাইভেট স্পেসেস’ নামেও একটি নতুন ফিচার থাকছে যা অ্যাপ এবং তথ্য ফোনের আলাদা ফোল্ডারে ইউনিক পিন নম্বর দিয়ে লক করে রাখারও সুবিধা দেবে। সেইসঙ্গে এই ভার্সনের ফোনকে রিসেট দেওয়ার জন্যও নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এমনকি পরে আবার নতুন করে সেটাপের জন্যও ফোন মালিকের ক্রিডেনশিয়াল দিতে হবে।